রাজীব ঘোষ, ৩০ আগস্ট: টাকা ফেরৎ  দিচ্ছে সাহারা গ্রুপ, কীভাবে পাবেন? 

সাহারা ইন্ডিয়ার গ্রুপে এক সময়ে অনেকেই টাকা বিনিয়োগ করে চরম ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। অন্যান্য সমস্ত চিটফান্ডের মত সাহারার টাকাও হঠাৎ হাওয়া হয়ে গিয়েছিল। ফলে সাহারার বিনিয়োগকারীরা মাথায় হাত দিয়ে বসে পড়েছিলেন। তবে এবার তাদের সুবিধার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে Sahara Group-এর আটকে থাকা টাকা ফেরৎ দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে।

পকেট মানি দিয়ে কেনা শেয়ারেই কোটিপতি!

জুলাই মাসে সাহারার টাকা ফেরৎ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার বিশেষ পোর্টাল চালু করেছে। আর তারপর থেকেই লক্ষ লক্ষ মানুষ সেখানে আবেদন করেছেন। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফে ১১২ জন বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে ফেরৎ দেওয়া হয়েছে।

সাহারা গ্রুপে বিনিয়োগকারীদের যে আটকে থাকা টাকা ছিল, তা রিফান্ড করার জন্য ১৮ জুলাই ২০২৩ এক বিশেষ পোর্টাল চালু করা হয়। সেখানে এখনও পর্যন্ত ২০ লাখের বেশি মানুষ অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন। ১১২ জন বিনিয়োগকারীকে প্রথম ধাপে ১১ লক্ষ ২০ হাজার টাকা রিফান্ড দেওয়া হয়েছে। দ্বিতীয় কিস্তির টাকাও সম্প্রতি দেওয়া শুরু হচ্ছে।

সেপ্টেম্বর মাসের মধ্যে তৃতীয় কিস্তি দেওয়া হতে পারে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। সাহারা ইন্ডিয়ার চারটি সমিতি হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড কলকাতা  এছাড়া লখনউয়ের সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, হায়দ্রাবাদের স্টারস মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড ও সাহারায়ণ ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, ভোপাল।

ব‍্যাঙ্কেই টাকা ডবল!

যে সমস্ত বিনিয়োগকারীরা এতে টাকা জমা দিয়েছিলেন তারা পোর্টালে রেজিস্ট্রেশন করেছেন। দেশের মোট ২.৫ কোটি মানুষ সাহারা গ্রুপে বিরাট অংশের বিনিয়োগ করেছিলেন। এবার কেন্দ্রীয় সরকারের তরফে তাদের টাকা রিফান্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। সাহারা ইন্ডিয়া গ্রুপের বিনিয়োগ করা টাকা যদি ফেরত পেতে চান, তাহলে কিভাবে আবেদন করবেন?

প্রথমেই https://mocrefund.crcs.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। তাছাড়া সহযোগিতা মন্ত্রকের ওয়েবসাইট https://cooperation.gov.in এতে গিয়েও টাকা ফেরতের দাবি করতে পারেন।

কি কি প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে?
অ্যাকাউন্ট নম্বর, সাহারার মেম্বারশিপ সংখ্যা, প্যান কার্ড, পাসবুক, ডিপোজিট সার্টিফিকেটের কপি ও আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর
উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নির্দিষ্ট পোর্টালে গিয়ে টাকা ফেরতের দাবি জানাতে পারেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর