জলপথেই
ব্যুরো নিউজ, ১৫ অক্টোবর: জলপথেই শ্রীলঙ্কা যাত্রা | শুরু ভারত-শ্রীলঙ্কা ফেরি সার্ভিস 

এবার জলপথেই শ্রীলঙ্কা যাত্রা। গত ১৪ই অক্টোবর থেকে শুরু হল ভারত-শ্রীলঙ্কা ফেরি সার্ভিস। এবার ভারতের তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে জলপথেই হাওয়া যাবে শ্রীলঙ্কায়। নাগাপট্টিনম থেকে শ্রীলঙ্কার কাঙ্কেসান্থুরাই, জলপথে প্রায় ১১০ কিলোমিটারের এই পথ অতিক্রম করতে সময় লাগবে প্রায় ৩ ঘণ্টা ৫০ মিনিট।  
জেগে ঘুমাবেন না
এদিন ‘চেরিয়াপানি’ নামের একটি নৌকায় নাগাপট্টিনম থেকে শ্রীলঙ্কা যাত্রা শুরু হয়। জানা যায়, শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া-র এই নৌকায় সর্বাধিক ১৫০ জন যাত্রী এই যাত্রা করতে পারবেন। এবং ফেরির টিকিট মূল্য থাকবে জন প্রতি ৭৬৭০ টাকা। 

তবে এদিন জন প্রতি টিকিটের দাম ছিল মাত্র ২৮০০ টাকা। বিশেষ মূল্যে, অন্যান্য দিনের তুলনায় প্রায় ৭৫ শতাংশ ছাড়ে ভারত-শ্রীলঙ্কা ফেরি পরিষেবাটি উপভোগ করার সুবিধাও দেওয়া হয়। জানা যায়, মাত্র ৩০ জন যাত্রী বিশেষ মূল্যে তাঁদের টিকিট বুক করে শ্রীলঙ্কা যাত্রা করেন। মোট ৫০ জন যাত্রী ও ১২ জন নৌ সেবিকাকে নিয়ে শনিবার সকাল ৮: ১৫-এ তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ‘চেরিয়াপানি’ নৌকাটি তার যাত্রা শুরু করে। যাত্রা শুরুর ৩ ঘণ্টা পর গন্তব্য কাঙ্কেসান্থুরাইয়ে এসে পৌঁছায়। 

নাগাপট্টিনম থেকে জাফনা ফেরি পরিষেবা সমস্ত ঐতিহাসিক ও সাংস্কৃতিক সংযোগকে জীবন্ত করে তুলবে বলেও জানান প্রধানমন্ত্রী। ব্যবসা, পর্যটন ও মানুষের সঙ্গে মানুষের সংযোগ বাড়ানোর ক্ষেত্রেও এই পরিষেবা দুই দেশের যুবদের নতুন সুযোগ দেবে বলে জানান প্রধানমন্ত্রী। 

কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, “এই ফেরি পরিষেবা সত্যিই একটি বড় পদক্ষেপ।” আগামী দিনে শ্রীলঙ্কার সঙ্গে গ্রিড সংযোগ, পাইপলাইন ও অর্থনৈতিক করিডরের দিকে নজর দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। 
তবে ৪০ বছর আগেও এই জলপথেই শ্রীলঙ্কা যাত্রা করা যেত বলেও জানা যায়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর