ব্যুরো নিউজ, ৩১ অক্টোবর: গঙ্গা দূষণ রোধে বড়সড় পদক্ষেপ পঞ্চায়েতের 

 

দীর্ঘ এক বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে যথাযথ রীতি নীতি মেনে উৎসাহ, উদ্দীপনার সঙ্গে শেষ হলো দুর্গা পুজো ও লক্ষী পুজো। বিজয়া দশমীর মধ্যে দিয়ে উৎসবের পরিসমাপ্তি ঘটেছে। আর বিজয়া দশমীর দিন থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়। চলে টানা দুদিন ধরে। দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর ১ নম্বর ব্লকের দক্ষিণ বারাসাতে প্রায় ২৫ থেকে ৩০ টি প্রতিমা। এই দক্ষিণ বারাসাতের অতি প্রাচীন গঙ্গার ঘাটে, প্রতিবছরের মতো এ বছরও প্রতিমা নিরঞ্জন করা হয়। পাশাপাশি বেশ কিছু লক্ষী প্রতিমাও বিসর্জন করা হয় সেখানে।

 

আর এই বিসর্জনের ফলে গঙ্গার ঘাটের জল দূষিত হয়। আর সেই কথা মাথায় রেখে দূষণ প্রতিরোধে দক্ষিণ বারাসাত গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে আজ সকাল থেকেই ঘাট পরিষ্কারের কাজে নেমে পড়েন পঞ্চায়েতের ভিসিটি অর্থাৎ ভিলেজ সার্ভিস টিমের কর্মীরা। চলে প্রতিমার কাঠামো, ফুল, অন্যান্য সামগ্রী সরানোর কাজ। পঞ্চায়েতের নজরদারিতে চলছে ঘাটে ঘাটে কাঠামো পরিষ্কারের কাজ। গঙ্গা থেকে প্রতিমা তুলে পাড়ে রাখা হচ্ছে। তারপর সেগুলো সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে অন্যত্রে।

হলদিয়া-সহ ৬টি পুরসভার মেয়াদ শেষ| বন্ধ কাজ| ভোগান্তি সাধারণের

অন্যান্য বছর প্রতিমা বিসর্জন হওয়ার পরও দেখা গিয়েছে কাঠামো গঙ্গাবক্ষে পড়ে থাকে। এবার আর সেটি হওয়ার কোনও সুযোগ রইলো না। একদিকে যেমন গঙ্গা দূষণ ঠেকানোর কাজ চলছে, ঠিক অন্যদিকে রাজ্যজুড়ে ডেঙ্গির বাড় বাড়ন্ত দেখা গিয়েছে। তাই তা নিয়ে প্রশাসন তৎপর হয়ে এই ধরনের উদ্যোগ নিয়েছে।

 

প্রতিমার বিভিন্ন সরঞ্জাম থেকে যাতে গঙ্গার জল কোনও ভাবেই দূষিত না হয় সেই দিকে বিশেষ নজর রাখা হচ্ছে পঞ্চায়েতের তরফে। তাই প্রতিমা বিসর্জনের পর এই কাঠামো গঙ্গার জল থেকে সরিয়ে ফেলার কাজ করছে পঞ্চায়েতের কর্মীরা। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর