ইয়ুথ

লাবনী চৌধুরী, ৫ জানুয়ারি: খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে থাকছে কোন কোন খেলা?

খেলো ইন্ডিয়া যুব গেমস ২০২৪ তামিলনাড়ুতে অনুষ্ঠিত হতে চলেছে। খেলো ইন্ডিয়া যুব গেমস, ভারতের নয়া প্রজন্মকে খেলাধুলার প্রতি আগ্রহ- উৎসাহ বাড়ানোর এক উদ্যোগ।  তামিলনাড়ুর চেন্নাই, মাদুরাই, ত্রিচি এবং কোয়েম্বাটোরে অনুষ্ঠিত হতে চলেছে খেলো ইন্ডিয়া যুব গেমস ২০২৪। আগামী 19 জানুয়ারী থেকে শুরু হতে চলেছে এই ইভেন্টটি।

খেলো ইন্ডিয়া গেমসের লোগো, জার্সি, থিম সং উন্মোচন করলেন মন্ত্রী অনুরাগ ঠাকুর
খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস, ভারতের ক্রীড়াঙ্গনের একটি শীর্ষস্থান। দক্ষিণের রাজ্যটি গর্বের সাথে আয়োজক হিসাবে নির্বাচিত হয়েছে, এবং খেলাগুলি তামিলনাড়ুর চারটি প্রাণবন্ত শহর  চেন্নাই, মাদুরাই, ত্রিচি এবং কোয়েম্বাটোরে হবে। তামিলনাড়ুর স্পোর্টস ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার স্পোর্টস অথরিটি এবং বিভিন্ন ন্যাশনাল স্পোর্টস ফেডারেশন (NSF) এর সহযোগিতায় আয়োজিত এই ইভেন্টটি দেশের তরুণ ক্রীড়া প্রতিভাকে তুলে ধরার জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

স্বপ্ন পূরণের প্ল্যাটফর্ম
খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস তরুণ ক্রীড়াবিদদের সমর্থনের পাশাপাশি এগিয়ে যাওয়ার পথ দেখায়। নতুন প্রজন্মের খেলোয়াড়দের এক দক্ষ-খেলোয়াড় হওয়ার স্বপ্ন দেখায়। এটি উদীয়মান প্রতিভাদের জন্য তাদের দক্ষতা প্রদর্শন এবং বিশ্ব ক্রীড়া মঞ্চে জাতির প্রতিনিধিত্ব করার স্বপ্নকে সত্যি করার একটি মঞ্চ।

স্কেল এবং অংশগ্রহণ
এবছর খেলো ইন্ডিয়া যুব গেমসে অনুর্ধ্ব-১৮ বিভাগে 36টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৫ হাজার ৫০০-এরও বেশি ক্রীড়াবিদ এবং ১ হাজার ৬০০-এর বেশি সহায়তা কর্মীদের অংশগ্রহণের সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে। উপরন্তু, ইভেন্টে হাজার এরও বেশি প্রযুক্তিগত কর্মকর্তা এবং ১২০০-এরও বেশি স্বেচ্ছাসেবক থাকবে। এই বছরের সংস্করণে তামিলনাড়ুর ঐতিহ্যবাহী খেলা সিলাম্বামের প্রদর্শন- সহ ২৭টি ক্রীড়া বিষয়বস্তু থাকবে।

নিউ হরাইজনস: স্কোয়াশ-এর সংযোজন:
একটি ঐতিহাসিক পদক্ষেপে! 2018 সালে সূচনা হওয়ার পর থেকে প্রথমবারের মতো খেলো ইন্ডিয়া যুব গেমসে স্কোয়াশ চালু করা হচ্ছে। যা এই অন্তর্ভুক্তি খেলাধুলার পরিসরকে আরও বৈচিত্র্যময় এবং ক্রীড়াবিদদের তাদের দক্ষতা প্রদর্শনের জন্য একটি বিস্তৃত প্ল্যাটফর্ম প্রদান করবে।

চেন্নাইতে আয়োজিত হচ্ছে: অ্যাথলেটিক্স, ফুটবল, বক্সিং, ফেন্সিং, ভলিবল, ওয়েট লিফটিং, স্কোয়াশ, তীরন্দাজ, জুডো, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, সাইক্লিং, যোগাসন, কুস্তি , সাঁতার, জিমন্যাস্টিকস, হকি, টেনিস, শুটিং, কাবাডি।

ত্রিচিতে আয়োজিত হচ্ছে:  কালারিপায়াত্তু, মল্লখাম্ব।
কোয়েম্বাটোরে আয়োজিত হচ্ছে: ঠ্যাং তা, বাস্কেটবল।

মাদুরাইতে আয়োজিত হচ্ছে:  খো-খো, গাটকা।
অত্যাধুনিক সুবিধা এবং ক্রীড়াবিদ উন্নয়ন: 
খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস তরুণ ক্রীড়াবিদদের ভবিষ্যৎ উজ্জ্বল হওয়ার সুবর্ণ সুযোগ দিতে প্রস্তুত। অত্যাধুনিক সুযোগ-সুবিধা এবং ক্রীড়াবিদের বিকাশের পাশাপাশি খেলায় অংশগ্রহণকারীদের বৃদ্ধি এবং সাফল্যের জন্য একটি অনুকূল পরিবেশ প্রদান করা খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস-এর লক্ষ্য।

 আগামী 19 জানুয়ারী  তামিলনাড়ুর চেন্নাই, মাদুরাই, ত্রিচি এবং কোয়েম্বাটোরে অনুষ্ঠিত হওয়া খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসের সহযোগিতায় থাকছে তামিলনাড়ুর স্পোর্টস ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া এবং বিভিন্ন ন্যাশনাল স্পোর্টস ফেডারেশন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর