খরিফ

ব্যুরো নিউজ, ২৭ ডিসেম্বর: খরিফ শস্যের ফলন কি কমবে? 

মাটি প্রস্তুত করেও চাষিদের মাথায় হাত পড়েছিলো অনাবৃষ্টিতে। প্রকৃতির এ হেন আচরণে কমার আশঙ্কা দেখা দিয়েছে খরিফ শস্যের ফলনের। যে সময় বর্ষা হওয়ার কথা, সেই সময় তা ঠিক মতো হয়নি। ফলে খরিফ শস্যের উপর প্রভাব ফেলেছিল বৃষ্টির জলের অভাব। কৃত্রিম সেচেও কাজ হয়নি। ৩০- ৮০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে গুজরাত, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রে। এই রাজ্যগুলি মূলত প্রচুর পরিমানে খরিফ শস্য উৎপাদন করে। অথচ এই রাজ্য গুলিতেই বর্ষায় তেমন দেখা মেলেনি বারি ধারার। এর ফলে ধান, গম, জোয়ার, ভুট্টার ফলন তেমন হয়নি।

পরিযায়ী পাখি দেখতে যেতে হবেনা বহুদুর, কাছেপীঠেই দেখা পাবেন তাদের

এরই প্রভাবে মরশুমের রবি শস্যর বীজ বুনতে দেরি হয়েছে। যার প্রভাবে রবি শস্যের ফলনেও প্রভাব পড়বে। প্রথমত দীর্ঘ সময় অনাবৃষ্টির ফলে রবি শস্যের বীজ বুনেও তাতে ফলন হয়নি। আবার হথাতই সাইক্লোন, প্রবল বৃষ্টি ও অনাবৃষ্টির জেরে ক্ষতি হয়েছে খরিফ শস্যের।

মধ্যপ্রদেশের বিস্তীর্ণ অংশে সয়াবিন ফলনে বিপুল ঘাটতি দেখা দিয়েছে বৃষ্টির অভাবে। যথাযথ বৃষ্টি না হলে সয়াবিনের উৎপাদন যেমন কমবে, তেমনি বাড়বে বাজার দর। একই চিত্র মহারাষ্ট্র ও রাজস্থানে। কৃষক সম্প্রদায় ও কৃষি গবেষকেরা জানিয়েছেন, যেভাবে প্রকৃতি প্রায়শই বিরুপ আচরণ করছে তাতে জোয়ার, বাজরা, ও নানা ধরনের ডালের উৎপাদন কমবে। এর ফলে বাজারের পরিস্থিতি কি হয় সেই দিকেই তাকিয়ে আছেন কৃষক সম্প্রদায়। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর