নিলো

ব্যুরো নিউজ, ১২ জানুয়ারি: কোন দুটি শহর ছিনিয়ে নিলো দেশের স্বচ্ছতম শহরের তকমা?

এই নিয়ে সপ্তমবার দেশের স্বচ্ছতম শহরের শিরোপা ছিনিয়ে নিলো। এবারেও দেশের স্বচ্ছতম শহরের তকমা পেল মধ্যপ্রদেশের রাজধানী ইন্দোর।

GI ট্যাগ পেল লাল পিপড়ের চাটনি, কেমন খেতে এই চাটনি? 

কেন্দ্রীয় সরকারের ‘স্বচ্ছ সর্বক্ষণ অ্যাওয়ার্ড ২০২৩’ -এর সমীক্ষায় এই শিরোপা অর্জন করেছে মধ্যপ্রদেশের রাজধানী। ইন্দোরের সঙ্গে স্বচ্ছতম শহর হয়ে ওঠার লড়াইয়ে যুগ্মভাবে উত্তীর্ণ গুজরাটের সুরাট। এরপরে রয়েছে নবি মুম্বই।

স্বচ্ছতম গঙ্গা শহর হিসেবে একেবারে শীর্ষে রয়েছে উত্তর প্রদেশের বারাণসী। এরপরে রয়েছে যথাক্রমে, প্রয়াগরাজ, বিজনোর, হরিদ্বার, কনৌজ, পটনা, হৃষিকেশ, কানপুর, রাজমহল এবং শাহীগঞ্জ। এই তালিকায় মোট ৮৮টি শহর রয়েছে এবং সবচেয়ে নীচে রয়েছে ছাপড়া।‌ আবার রাজধানী শহরগুলির মধ্যে শীর্ষে রয়েছে ভোপাল আর তালিকার একেবারে নীচে রয়েছে কলকাতা।

স্বচ্ছতার দিক থেকে সেরা ক্যাটেগরির রাজ্যগুলির মধ্যে শীর্ষে মহারাষ্ট্র। তারপরে রয়েছে যথাক্রমে, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়। পশ্চিমবঙ্গেরও কয়েকটি শহর স্বচ্ছতার তালিকার নীচের দিকে স্থান পেয়েছে। এই শহরগুলির মধ্যে রয়েছে যথাক্রমে, মধ্যমগ্রাম, কল্যাণী, হাওড়া, কলকাতা, কাঁচরাপাড়া, বিধান নগর, কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া এবং ভাটপাড়া।

পরিসংখ্যান অনুসারে, মোট ৪ হাজার ৪৭৭টি নগরন্নোয়ন প্রশাসনের অধীনে ১২ কোটি নাগরিকের প্রতিক্রিয়ার ভিত্তিতে ‘স্বচ্ছ সর্বক্ষণ ২০২৩’ সমীক্ষা করা হয়। মূলত, স্বচ্ছতার লক্ষ্যেই এই সমীক্ষার আয়োজন। বৃহস্পতিবার নয়া দিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে স্বচ্ছতম শহর হিসেবে সংশ্লিষ্ট শহরের পুরসভার প্রধানের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতির দ্রৌপদী মুর্মু।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর