কাশ্মীর

ব্যুরো নিউজ, ১১ ডিসেম্বর: কাশ্মীর প্রসঙ্গে টুইট | কী বললেন প্রধানমন্ত্রী?

৩৭০ ধারা বাতিলের রায়ের আইনি বৈধতা নিয়ে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করাতে হবে জম্মু ও কাশ্মীরে। পাশাপাশি 'যত তাড়াতাড়ি সম্ভব' জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা অস্থায়ী পদক্ষেপ ছিল। ফের জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। তাই ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত করার জন্যে নির্দেশ দেওয়া হয় জাতীয় নির্বাচন কমিশনকে। এছাড়া যত তাড়াতাড়ি সম্ভব জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিন সুপ্রিম কোর্ট।
নিয়োগ দুর্নীতিতে নয়া টুইস্ট! মানিক ভট্টাচার্যের নিয়োগ অবৈধ জানাল UGC

এই ঐতিহাসিক রায়ে খুশি সমগ্র দেশবাসী। এরইসঙ্গে এই খুশি ভাগকরে নিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী নিজের X হ্যান্ডেলে পোস্ট করেন। তিনি লেখেন, “আরও একবার আশার কথা শোনা গেল, উন্নয়নের কথা শোনা গেল। ঘোষিত হল, জম্মু-কাশ্মীরের ভাই-বোনদের একতার কথা। সবকিছুর ওপরে ভারতীয়দের ঐক্যের কথাই বলেছে শীর্ষ আদালত।”

তিনি আরও লিখেছেন, “জম্মু, কাশ্মীর ও লাদাখের মানুষকে আমি আরও একবার আশ্বস্ত করে বলতে চাই, আপনাদের স্বপ্ন পূরণ করতে আমি বদ্ধপরিকর।” প্রধানমন্ত্রী চান, উন্নয়নের স্বাদ কাশ্মীরবাসী পাবেন। প্রধানমন্ত্রীর মতে, শীর্ষ আদালতের এই রায় নিছকই আইনি প্রক্রিয়া নয়, কাশ্মীরের উজ্জ্বল ভবিষ্যতের পথ দেখাবে এই রায়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর