জঙ্গলে
ব্যুরো নিউজ, ১ নভেম্বর: অরুণাচলের গভীর জঙ্গলে অচেনা পাখির দেখা


দুই বাঙালির চোখ ক্যামেরায় ধরা পড়ল একটি অচেনা পাখি। উত্তর-পূর্বাঞ্চলের প্রত্যন্ত জঙ্গলে গিয়ে বাংলার দুই পাখি পর্যবেক্ষক ক্যামেরাবন্দি করলেন এক নতুন পাখির প্রজাতিকে। ভারতে যার উপস্থিতি এত দিন অজানা ছিল!
ভিআইপি রোডে চলন্ত ওলা গাড়িতে আগুন
পাখি পর্যবেক্ষক সৌরভ হালদার জানিয়েছেন, জঙ্গলের পথে হাঁটতে হাঁটতে পার্কের ভেতর সাঁইত্রিশ মাইলের কাছে নজরে আসে বান্টিং জাতীয় ছোট্ট একটি অচেনা পাখি। 

এই সফরে উত্তর ২৪ পরগনার সৌরভের সঙ্গী ছিলেন হুগলির শুভ্র পাখিরা ও স্থানীয় গাইড রবি মেকোলা, রাহুল বড়ুয়া, ইয়াশি লামা। ১৭ অক্টোবর ভোর হতে না হতেই বেড়িয়ে পড়েন তারা। মিয়াও থেকে প্রায় ৮০ কিলোমিটার দুরে বিজয়নগর তাঁদের গন্তব্য। দীর্ঘ এই যাত্রাপথে পড়ে বিখ্যাত নামদাফা জাতীয় উদ্যান।

সৌরভ জানিয়েছেন, জঙ্গলের পথে হাঁটতে হাঁটতেই সকাল সাড়ে ৯টা নাগাদ পার্কের ভেতরে সকলের চোখ আটকে যায় বান্টিং জাতীয় একটি ছোট্ট অচেনা পাখির দিকে। ছোট্ট পাখিটি তখন রাস্তার পাশে ঘাসের বীজ খেতে ব্যস্ত। সময় নষ্ট না করে ক্যামেরা হাতে চটজলদি কতক ছবি তুলে নেন তাঁরা। চলে ভিডিওগ্রাফিও।
শুভ্র জানান, ‘‘কলকাতা ফিরে সে-সব ছবি, ভিডিও পোস্ট করা হয় পাখি শনাক্তকরণের ফেসবুক প্লাটফর্ম ‘আস্‌ক আইডিজ় অফ ইন্ডিয়ান বার্ডস্’-এ। সাহায্যে এগিয়ে আসেন হংকংয়ের পাখি বিশায়দ টম লি, দক্ষিণ কোরিয়া প্রবাসী শুভজিৎ চাকলাদার এবং ব্রিটেন থেকে ব্রায়ান স্ট্রেচরা। এঁদের প্রত্যেকেই তাঁদের দেশে আগে পাখিটিকে দেখেছেন। পাখিটির নাম জানা যায় ‘লাপল্যান্ড লংস্পার’।
ল্যাপল্যান্ড লংস্পার একটি শক্তিশালী পাখি। গ্রীষ্মকালীন পুরুষের মাথা ও গলা কালো, সাদা চোখের স্ট্রাইপ, সাদা নীচের অংশ এবং একটি প্রচণ্ড রেখাযুক্ত কালো-ধূসর পিঠ থাকে। অন্যান্য প্লুমেজে একটি কমলা-বাদামী মাথা, বাদামী পিঠ এবং চেস্টনাট নেপ এবং ডানার প্যানেল দেখা যায়।
এটি  ইউরোপ এবং প্যালের্কটিক জুড়ে এবং কানাডা ও উত্তরের মার্কিন যুক্তরাষ্ট্রে বংশবৃদ্ধি করে এই পরিযায়ী পাখি। রাশিয়ান স্টেপস, দক্ষিণ মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর স্ক্যান্ডিনেভিয়ান আর্কটিক অঞ্চল এবং উপকূলীয় দক্ষিণ সুইডেন, ডেনমার্ক এবং গ্রেট ব্রিটেনে শীতকালে দেখা যায় । এটি লংস্পার বান্টিংয়ের একমাত্র এশিয়ান প্রজাতি। পূর্ব ইউরোপে অন্তত ৩০ হাজার বছর ধরে ‘লাপল্যান্ড লংস্পার’-এর উপস্থিতি রয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর