হানা

ব্যুরো নিউজ, ২০ ডিসেম্বর: অরণ্যভবনে ইডির হানা | উদ্ধার ১০ কোটি টাকার ফিক্সড ডিপোজিট সহ ৮০০ স্ট্যাম্প পেপার

রেশন দুর্নীতি মামলার স্বার্থে এবার বন দফতরের অফিসে হানা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকেরা। খাদ্য দফতরের পর এবার বন দফতরে হানা দিলো তাঁরা। মঙ্গলবার সকালে সল্টলেকের অরণ্য ভবনে তাঁরা হানা দেয়। এদিন দুপুর ১ টা ৫ মিনিট নাগাদ সল্টলেকের অরণ্য ভবনে তদন্ত করতে হাজির হন ওই কেন্দ্রীয় তদন্তকারী দলটি। বাইরে কেন্দ্রীয় বাহিনীকে  পাহারায় রাখা হয়। ইতিমধ্যেই প্রশ্ন উঠছে, রেশন দুর্নীতির তদন্তের হাত ধরে আবার নতুন কোনও পর্দা না ফাঁস হয়! রেশন দুর্নীতি মামলায় ইতিমধ্যেই চার্জশিট পেশ করেছে ইডি। তাতে নাম রয়েছে জ্যোতিপ্রিয় মল্লিক, ও বাকিবুর রহমানের। ইডি চার্জশিটে উল্লেখ করেছে, ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত রেশনে লাগামহীন দুর্নীতি চলেছে। সেই সূত্রেই নথি ও তথ্যের খোঁজে ইডির অরণ্য ভবনে হানা বলে জানা গিয়েছে।

যদিও রেশন দুর্নীতিকাণ্ডে ধৃত মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের নজরদারির দায়িত্ব রয়েছে সিআরপিএফ- এর উপর। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। তিনি বলেন, যদি কেবিনের বাইরে কোনও সিসিটিভি থাকে তাহলে তার ফুটেজ দিতে হবে ইডিকে। কারা তাঁর সঙ্গে দেখা করতে আসছেন, সেটা দেখার জন্য রেজিস্ট্রার থাকবে বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। জানা গিয়েছে, দুজন তদন্তকারী আধিকারিকের অনুমতি সাপেক্ষে জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে দেখা করতে পারবেন সাক্ষাৎকারীরা। এদিকে, মঙ্গলবারই রেশন দুর্নীতি মামলায় ১৬২ পাতার চার্জশিট পেশ করেছে ইডি।  জ্যোতিপ্রিয়র বিরুদ্ধে একাধিক বিস্ফোরক অভিযোগ রয়েছে।

গৌরী খানকে তলব ED-র

ইডির পেশ করা চার্জশিট থেকে জানা গিয়েছে, জ্যোতিপ্রিয় মল্লিকের স্ত্রী ও কন্যার নামে ৫৮টি টার্ম ডিপোজিট ছিল ব্যাঙ্কে। সেই অ্যাকাউন্টগুলিতে মোট ২ কোটি ৮৯ লক্ষ ১ হাজার ৪৭৮ টাকা জমা ছিল। ইডি সূত্রে খবর, এই গোটা টাকাই বাজেয়াপ্ত করেছেন গোয়েন্দারা। তবে রেশন দুর্নীতির সঙ্গে এই টাকার যোগ রয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই বালুর স্ত্রী ও মেয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা দু’কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। ওই অ্যাকাউন্টে থাকা প্রায় ৩০ কোটি টাকা গিয়েছে বাকিবুরের কাছে। শুধু তাই নয়, ইডির চার্জশিটে বাকিবুরকে মূল চক্রী হিসেবে উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে রেশন দুর্নীতিকাণ্ডে প্রায় তিরিশ কোটি টাকার দুর্নীতি হয়েছে, তাও উল্লেখ করা হয়েছে। ইডির দাবি, জ্যোতিপ্রিয় মল্লিকের প্রভাবেই বাকিবুর দুর্নীতির পুরো টাকা ঘুরপথে পাঠাতেন প্রাক্তন খাদ্যমন্ত্রীকে। মঙ্গলবার রেশনবন্টন দুর্নীতির সঙ্গে যুক্ত ১২ জনের বিরুদ্ধে এই চার্জশিট পেশ করে ইডি। তাতে প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এবং রেশন ডিলার বাকিবুর রহমান ছাড়াও ১০টি সংস্থার নাম রয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর