মহাযজ্ঞে

ব্যুরো নিউজ, ২২ জানুয়ারি: অযোধ্যার মহাযজ্ঞে ব্যবহৃত সুন্দরবনের মধু 

রামলালার প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে সোমবার অযোধ্যায় বিস্তর আয়োজন করা হয়েছে। অযোধ্যার চারিদিকে সেই অনুষ্ঠানকে ঘিরে সাজো সাজো রব। রামের বিগ্রহকে স্নান করাতে বিভিন্ন নদী, সাগর, হ্রদের জলের সঙ্গে লাগবে ঘি, মধু, ডাবের জল। এ ছাড়া, রামমন্দিরের গর্ভগৃহে রামলালার বিগ্রহ প্রতিষ্ঠা করার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে আয়োজিত মহাযজ্ঞে ব্যবহার করা হবে মধু।

অনুষ্ঠানের আগে অযোধ্যায় সুন্দরবন থেকে এসে পৌঁছেছে সেই মধু যা রামলালার বিভিন্ন কাজে ব্যবহৃত হয়েছে। বিজেপি সাংসদ দিলীপ ঘোষের সহযোগিতায় পাথরপ্রতিমার বাসিন্দা হরিপদ মণ্ডল সুন্দরবনের ১০১ কেজি মধু অযোধ্যা নিয়ে গিয়েছেন রামমন্দির উদ্বোধন উপলক্ষে।

দীর্ঘ অপেক্ষার অবসান | অযোধ্যায় সম্পন্ন রামলালার প্রাণ প্রতিষ্ঠা

অচিন্ত্যনগর পঞ্চায়েতের কে প্লটের বাসিন্দা হরিপদ। তিনি ঠিক করেছিলেন, রামলালার প্রাণপ্রতিষ্ঠায় অযোধ্যায় পাঠাবেন সুন্দরবনের খাঁটি মধু। সেই পরিকল্পনায় সম্পূর্ণ সায় ছিল ছেলে গোকুলও। মধু সংগ্রহের জন্য সুন্দরবনের জঙ্গলের এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘুরে বেরিয়েছেন হরিপদ। বাকি মধু মৌলেদের কাছ থেকে সংগ্রহ করা।

সব মিলিয়ে প্রায় ১০১ কেজি মধু সঞ্চয় করেছেন তিনি। গোকুলের সঙ্গে সেই মধুই অযোধ্যায় পাঠিয়েছেন হরিপদ। শুক্রবারই মধু নিয়ে গোকুল পৌঁছে গিয়েছিলেন অযোধ্যায়। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর