Zomato-র
লাবনী চৌধুরী, ২৬ ডিসেম্বর: Zomato-র 'হিট লিস্টে' বিরিয়ানি! কেই বা দেশের 'ভোজনরসিক'?

 
Zomato-র হিট লিস্টে বিরিয়ানি। চাইনিজ, কোরিয়ান, ইতালিয়ান-এর বাজারে বাজিমাত করল বিরিয়ানি। সম্প্রতি ফুড ডেলিভারি অ্যাপ Zomato জানিয়েছে, ২০২৩ সালে তাদের সবথেকে বেশি অর্ডার করা খাবার হল বিরিয়ানি।
 
মোমো, রোল, পিজা, পাস্তা, তান্দুরির ভিড়েও নিজের জায়গা ঠিকই করে নিয়েছে স্বাদের বিরিয়ানি। চিকেন হোক বা মটন সবেতেই বিরিয়ানির চাহিদা একেবারে তুঙ্গে। 
এবছর Zomato-তে ১০.০৯ কোটিরও বেশি বিরিয়ানির অর্ডার দেওয়া হয়েছে। যা অর্ডার দেওয়া খাবারের মধ্যে সব থেকে বেশি অর্থাৎ প্রথম স্থান দখল করেছে বিরিয়ানি। আর  এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে পিজ্জা। মোট ৭.৪৫ কোটিরও বেশি পিজ্জা অর্ডার দেওয়া হয়েছে এবছর। 
৭০ কেজি ওজনের শংকর মাছ নিতে সাত সকালেই ভিড় শান্তিপুর রেল বাজারে

তবে এরমধ্যেও রয়েছে আশ্চর্য! একইসঙ্গে দেশের 'ভোজনরসিক' মানুষটিকেও চিহ্নিত করেছে  Zomato। Zomato জানিয়েছে যে, মুম্বাইয়ের এক বাসিন্দা হানিস হলেন দেশের সবচেয়ে বড় 'ভোজনরসিক'। তিনি সারাবছরে Zomato থেকে ৩ হাজার ৫৮০ টি খাবার অর্ডার করেছেন। হিসাব অনুযায়ী দেখা যাচ্ছে তিনি প্রতিদিন ৯ টিরও বেশি খাবার অর্ডার করেছেন। 

আবার এদিকে শহরের পরিপ্রেক্ষিতে, বেঙ্গালুরু সকালের জলখাবারের অর্ডারে শীর্ষে। অর্থাৎ বেঙ্গালুরুতে সকালে সব থেকে বেশি ব্রেকফাস্ট অর্ডার করা হয়েছে। তবে কোনও অংশে কম যায়নি ড্রিম সিটি। সকালে বেঙ্গালুরু ভাগ বসালেও রাতের অর্ডারের তালিকায় কিন্তু নিজের জায়গা করে নিয়েছে মুম্বই। অর্থাৎ গভীর রাতের অর্ডারের তালিকায় শীর্ষে স্বপ্ননগরী। তবে সবচেয়ে বড় একক অর্ডারের শীর্ষে রয়েছে সেই বেঙ্গালুরুই। তবে এই একক অর্ডারের অঙ্কের পরমানটা নেহাতই কম নয়। ব্যঙ্গালুরু থেকে সব থেকে বেশি টাকার সিঙ্গেল অর্ডার করা হয়েছে। যার পরিমাণ ৪৬ হাজার ২৭৩ টাকা। উপরন্তু, এই শহরের একজন গ্রাহক Zomato-এর মাধ্যমে ৬.৬ লাখ টাকার মোটে ১ হাজার ৩৮৯ টি গিফট অর্ডার পাঠিয়েছেন।

Zomato হাস্যকরভাবে উল্লেখ করেছে, যে Zomato থেকে যে পরিমাণ বিরিয়ানির অর্ডার করা হয়েছে, তাতে ৮ টি কুতুব মিনার ভোরে যেতে পারে। আর অর্ডার করা পিজ্জার পরিমানে একটি এলাকা ঢাকা পড়ে যেতে পারে। 
শুধু Zomato নয়। Swiggy- তে বিরিয়ানি সবচেয়ে বেশি অর্ডার করা ডিশ হিসাবে চিহ্নিত হয়েছে। Zomato-র প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম Swiggy তেও বিরিয়ানি সবচেয়ে বেশি অর্ডার করা খাবার। Swiggy-র গ্রাহকরা ২০২৩ সালে প্রতি সেকেন্ডে ২.৫ প্লেট বিরিয়ানির অর্ডার দিয়েছে। প্রতি ৫.৫ প্লেট চিকেন বিরিয়ানির জন্য একটি ভেজ বিরিয়ানির অর্ডার দেওয়া হয়েছিল। 
'হাউ ইন্ডিয়া সুইগি'-র রিপোর্টে বলা হয়েছে চণ্ডীগড়ের এক বিরিয়ানি-প্রেমী ভারত বনাম পাকিস্তানের বিশ্বকাপের ফাইনাল ম্যাচে 70 প্লেট বিরিয়ানি অর্ডার করেছে। এমনকি রিপোর্টে বলা হয়েছে, সবচেয়ে বড় পার্টি হোস্ট ঝাঁসি থেকে ২৬৯ টি আইটেমের অর্ডারও করেছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর