west-bengal-world-heritage-sites-toy-train-darjeeling

ব্যুরো নিউজ,১৮ সেপ্টেম্বর :কলকাতা ও পশ্চিমবঙ্গ জুড়ে ছড়িয়ে রয়েছে প্রাকৃতিক এবং ঐতিহাসিক স্থাপত্যের একটি সমৃদ্ধ ঐতিহ্য। স্থান, কাল এবং গুরুত্বের ভিত্তিতে, এই রাজ্যে তিনটি স্থান স্থান পেয়েছে বিশ্ব হেরিটেজের মানচিত্রে। ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর তালিকায় রয়েছে দার্জিলিংয়ের টয় ট্রেন, জঙ্গল এবং আরও একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এর  মধ্যে অন্যতম হল দার্জিলিং। নিজের রাজ্যের এই গর্বিত স্থানগুলি কি ঘুরে দেখেছেন? এখনও যাননি, সময় বের করে বেরিয়ে পড়ুন।

২০ বছরের লটারি খেলার পর ভাগ্য খুলল: ১০ লক্ষ ডলার জয়ী টমাস

দার্জিলিং

দার্জিলিংয়ের নাম শুনলে আমাদের চোখে ভাসে তিনটি ছবি: টয় ট্রেন, কাঞ্চনজঙ্ঘা এবং ধূমায়িত দার্জিলিং চা। দার্জিলিংয়ের টয় ট্রেনটি ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর তকমা পেয়েছে। উনিশ শতকে ব্রিটিশ শাসিত ভারতে টয় ট্রেনের সূচনা হয়। শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত এর যাত্রাপথ, যা ১৮৮১ সালে প্রথম চালু হয়। সেই টয় ট্রেনের জনপ্রিয়তা আজও কমেনি; বরং সময়ের সাথে এটি আধুনিক ভিস্তা ডোম কোচ যোগ করেছে।

আদৃতের কেরিয়ারে ধোঁয়াশা: ফিরে আসছেন ছোটপর্দায়?

১৯৯৯ সালের ২ ডিসেম্বর ইউনেস্কো দার্জিলিং থেকে ঘুম পর্যন্ত চলা টয় ট্রেনের যাত্রাকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ ঘোষণা করে। ভিস্তা ডোম কোচের আকর্ষণে পর্যটকরা ফের টয় ট্রেনের দিকে ঝুঁকছেন। শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত এই টয় ট্রেন চলাচল করে। আপনি এর মধ্যে যেকোনও মধ্যবর্তী গন্তব্য থেকে ট্রেনে চড়তে পারেন।

দার্জিলিং একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র, যেখানে ঘোরার জন্য রয়েছে টাইগার হিল, ম্যাল, বাতাসিয়া লুপ, রক গার্ডেন, চিড়িয়াখানা সহ আরও অনেক আকর্ষণ। এই সব জায়গা ভ্রমণের মাধ্যমে আপনি শুধু প্রাকৃতিক সৌন্দর্যই নয়, বরং পশ্চিমবঙ্গের ঐতিহ্যও অনুভব করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর