VitaminDHealthBenefits

ব্যুরো নিউজ,১৮ সেপ্টেম্বর :ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শুধু হাড়কে শক্তিশালী করে না, বরং আমাদের ইমিউনিটি বৃদ্ধি এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তবে অনেকেই ভিটামিন ডি-এর ঘাটতির বিষয়ে সচেতন নন। যদি আপনি ঘন ঘন সর্দি-কাশি, কিংবা হাড়ে ব্যথা অনুভব করেন, তাহলে আপনার শরীরে ভিটামিন ডি-এর অভাব হতে পারে।ভিটামিন ডি-এর অভাব হলে সাধারণত সাপ্লিমেন্ট খেতে হয়। তবে, আপনি যদি রোদ পোহান, তাহলে এই সমস্যাগুলি এড়িয়ে চলা সম্ভব। এর পাশাপাশি কিছু খাবারও রয়েছে যা ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে সাহায্য করে।

‘মেঘনাদ’-এর দাবি: স্বাস্থ্যের কাণ্ডারি আমি নই, জানালেন শ্যামাপদ দাশ

ভিটামিন ডি-এর ভাণ্ডার

রান্নার পর ফেলে দেবেন না, জানুন এই পাতা কতটা স্বাস্থ্যের জন্য উপকারি!

নিয়মিত মাছ খেলে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি সহজেই পূরণ করা সম্ভব। বিশেষ করে সামুদ্রিক মাছ খাওয়ার চেষ্টা করুন, কারণ এতে ভিটামিন ডি-এর পাশাপাশি অন্যান্য অনেক পুষ্টি উপাদানও থাকে।

ডিম একটি আরেকটি চমৎকার উৎস। প্রতিদিন একটি সেদ্ধ ডিম খেলে দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ হবে। কোলেস্টেরল বাড়ানোর আশঙ্কা থাকলে ডিমের সাদা অংশ খেতে পারেন এবং কুসুম এড়িয়ে চলুন।

স্টিকার লাগানো ফল খাওয়া কি স্বাস্থ্য সম্মত ?

মাশরুমও ভিটামিন ডি-এর ভালো উৎস। অনেকেই মাশরুম খেতে পছন্দ করেন না, তবে এটি আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করলে দেহে ভিটামিন ডি-এর ঘাটতি মেটানো সম্ভব।

লবঙ্গ: স্বাস্থ্য ও ভাগ্যের চাবিকাঠি

যাঁরা সোয়াবিন খান, তারা সোয়া দুধ বা সোয়া পণ্য খাওয়া শুরু করতে পারেন। সোয়ার তৈরি খাবারগুলি ল্যাকটোজ ইনটলারেন্ট ব্যক্তির জন্যও একটি ভালো বিকল্প।

সকালবেলা মাখন-পাউরুটি খাওয়া বন্ধ করে ওটস খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ওটসে ভিটামিন ডি-এর পাশাপাশি রক্তে শর্করার মাত্রা এবং কোলেস্টেরলের নিয়ন্ত্রণে সাহায্য করে। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর