vitamin-b12-importance-health-issues

ব্যুরো নিউজ, ২ অক্টোবর :সুস্থ থাকতে শরীরে ভিটামিন বি ১২-এর সঠিক মাত্রা থাকা অপরিহার্য। এই ভিটামিন নার্ভের স্বাস্থ্য রক্ষা করে, রক্তের কোষ এবং ডিএনএ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, এটি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। ভিটামিন বি ১২-এর জন্য দৈনিক গ্রহণের পরিমাণ (RDI) হল ২.৪ মাইক্রোগ্রাম। পরিসংখ্যান অনুযায়ী, ভারতের ৪৭ শতাংশ মানুষ এই ভিটামিনের অভাবে ভুগছেন, বিশেষ করে নিরামিষাশীদের মধ্যে।

সূর্যগ্রহণের প্রভাবে এই ৫ রাশির উপর অশুভ ছায়া পড়তে চলেছে!

সুস্থ থাকার জন্য অপরিহার্য

ভিটামিন বি ১২ আমাদের শরীর নিজে তৈরি করতে পারে না। তাই খাবার ও পানীয়ের মাধ্যমে এটি গ্রহণ করতে হয়। মাংস, দুগ্ধজাত পণ্য, ডিম, কিছু শস্য এবং পাউরুটিতে এই ভিটামিন পাওয়া যায়। এই ভিটামিনের অভাবে মানসিক অবসাদ, স্মৃতিশক্তির হ্রাস এবং অন্যান্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

গোবিন্দার গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় সুনীতার অনুপস্থিতি ঘিরে বির্তক

ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে হাত, হাতের পাতা, পা ও পায়ের পাতায় অদ্ভুত অনুভূতি দেখা দেয়। যা ডাক্তারি পরিভাষায় ‘প্যারাসথেসিয়া’ হিসেবে পরিচিত। এছাড়াও, এটি মস্তিষ্কের কার্যকারিতার উপরও প্রভাব ফেলে, যেমন চিন্তাশক্তির হ্রাস এবং বিভিন্ন স্নায়ুর রোগের সম্ভাবনা বৃদ্ধি করে।

অতএব, ভিটামিন বি ১২-এর ঘাটতি রোধে সঠিক খাদ্যাভ্যাস গঠন করা অত্যন্ত জরুরি। বিশেষ করে যারা নিরামিষাশী। প্রাণিজ খাবার যেমন ডিম, মাছ ও দুগ্ধজাত পণ্যগুলো এই ভিটামিনের সেরা উৎস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর