upi-digital-payments-new-era-india

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :ভারতে UPI পেমেন্ট সিস্টেম ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে এক বিপ্লব এনেছে। এই প্রযুক্তির মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে আমুল পরিবর্তন ঘটেছে। এখন আর কেউ পিছিয়ে থাকতে চাইছে না। শীঘ্রই দেশে ৫০টি নতুন পেমেন্ট অ্যাপ UPI পরিষেবা শুরু করার পরিকল্পনা করছে। যা সাধারণ মানুষকে আরও বেশি সুবিধা প্রদান করবে।

শক্তিশালী ভারতের স্বপ্নে এয়ারটেলের গুরুত্বপূর্ণ ভূমিকা সুনীল মিত্তল

দেশে ৫০টি নতুন পেমেন্ট অ্যাপ UPI পরিষেবা

সোনায় সমৃদ্ধ ভারত শক্তিকান্ত দাসের হাত ধরে

UPI পেমেন্ট পরিষেবাটি পরিচালনা করে ‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া’ । এই সংস্থার মতে, মার্চেন্ট ডিসকাউন্ট রেট না থাকার পরেও নতুন অ্যাপগুলি UPI পরিষেবা গ্রহণ করতে আগ্রহী। এনপিসিআই-এর এমডি ও সিইও দিলীপ আবসের মতে, ইউপিআই-তে আয়ের মডেলের অভাবের কারণে নতুন সংস্থাগুলি এই সিস্টেমটি গ্রহণ করতে কিচাচ্ছিল। তবে গত এক বছরে নতুন সংস্থাগুলি UPI পেমেন্ট শুরু করতে উদ্যত হয়েছে।

বর্ধমান মেডিক্যাল কলেজে ১৮ জমজ শিশুর জন্ম!

তিনি জানিয়েছেন, অন্তত ৫০টি নতুন থার্ড পার্টি পেমেন্ট অ্যাপ বর্তমানে বাজারে প্রবেশ করতে চাইছে। মানিকন্ট্রোলের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও উল্লেখ করেছেন, বর্তমানে দেশে UPI-র মাধ্যমে লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে করা যায়। ফিনটেক কোম্পানি এবং ব্যাঙ্কগুলি এই লেনদেনের প্রসেসিং ফি বহন করে। ভবিষ্যতে এই পরিষেবা বিনামূল্যেই অব্যাহত থাকবে বলেও তিনি জানিয়েছেন।

এখন, মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা MDR আসলে কোম্পানিগুলির কাছ থেকে নেওয়া একটি ফি, যা ক্রেডিট কার্ড কোম্পানির আয়ের প্রধান উৎস। UPI পেমেন্টে MDR-এর সুবিধা না থাকলেও, কিছু পেমেন্ট কোম্পানি সাউন্ডবক্স, ডিজিটাল কিউআর কোড এবং POS সিস্টেম তৈরি করে UPI পেমেন্টের জন্য বিকল্প খুঁজে পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর