Duduma Waterfall Odisha image
ব্যুরো নিউজ,৫ সেপ্টেম্বর :পুজোর দিনগুলো শুরু হয়ে গেছে। আর মাত্র কয়েকটা দিন। তারপরেই সেজে উঠবে সারা শহর। কারণ মা দুর্গা আসছে বলে কথা।আর এর মধ্যেই মাথায় ঘুরছে কি করে কম খরচে সবচেয়ে ভালো জায়গায় যাওয়া যায় তাইতো। তাহলে আপনাদের জন্য রইল একটা দারুন জায়ার সন্ধান। যেখানকার প্রাকৃতিক পরিবেশ সবুজে ঘেরা। রয়েছে পাহাড় ঝর্ণা আরো কত কিছু। যা আপনাকে অনেক বেশি মুগ্ধ করে তুলবে। কিন্তু কোথায় যাবেন?ওড়িশার ডুডুমা জলপ্রপাতের অপূর্ব রূপসৌন্দর্য উপভোগে করুন।

কি ভাবে যাবেন এই জলপ্রপাতের

চলতি বছরেই সন্দীপ ঘোষ কে টালা থানা থেকে কিভাবে ক্লিনচিট  দেওয়া হল এই নিয়ে উঠলো প্রশ্ন

একটি অনুচ্চ পাহাড়ের উপর দিয়ে বিশাল পরিমাণ জলরাশি একটি গভীর খাতের ভিতরে গিয়ে পড়ছে।গভীর খাতের ভিতর থেকে সেই জলরাশি শব্দই শোনা যাচ্ছে। উড়িষ্যার কোরাপুট জেলায় এই জলপ্রপাতটি অবস্থিত।বিপুল গর্জনে ১৭৫ মিটার উচ্চতার পাহাড় থেকে ঝাঁপিয়ে পড়ছে মাচকুন্দা নদী। এখানকার ভিউ অফ পয়েন্ট হল জলপ্রপাত। আর এই জলপ্রপাত উপভোগ করতে গেলে জঙ্গলের পথ দিয়ে ঝুঁকি নিয়ে অনেকগুলি সিঁড়ি পার করতে হবে। আর এই সিঁড়ি দিয়ে নেমে গেলে পৌঁছে যাবেন ডুডুমার তলদেশে। ডুডুমার আশেপাশের অঞ্চল জীববৈচিত্র্যে সমৃদ্ধ। ঘন বনে বিরল প্রজাতির পাখি এবং সরীসৃপ সহ বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল। স্থানীয় উপজাতি সম্প্রদায়ের জলপ্রপাতের সাথে গভীর-মূল সংযোগ রয়েছে, প্রায়শই এটিকে পৌরাণিক প্রাণী এবং দেবতাদের সাথে যুক্ত করে।

প্রধান বিচারপতির শুধুই কি অসুস্থতা? নাকি অন্য কোন কারন?

হাওড়া থেকে ট্রেন ধরে যেতে হবে কোরাপুট স্টেশন। সেখান থেকে গাড়ি করে চলে যান ডুডুমা।কোরাপুট শুধু ডুডুমার চেয়ে অনেক বেশি সুন্দর। কোলাব বাঁধ, এর নির্মল জলাধার ঘূর্ণায়মান পাহাড় দ্বারা বেষ্টিত, এটি পিকনিক করা এবং নৌবিহারের জন্য একটি জনপ্রিয় স্থান। মাচকুন্ড নদী নিজেই রিভার রাফটিং এবং কায়াকিংয়ের সুযোগ দেয়, বিশেষ করে বর্ষা মৌসুমে।

শিক্ষক দিবসের দিনেই নাবালিকা ছাত্রী ‘শ্লীলতাহানি’ অভিযোগে গ্রেফতার করা হল পিন্সিপাল

বর্ষাকাল (জুলাই থেকে সেপ্টেম্বর) প্রায়ই ডুডুমা দেখার সেরা সময় বলে মনে করা হয়। সবুজ সবুজ এবং বর্ধিত জলপ্রবাহ সত্যিই একটি দর্শনীয় দৃশ্য তৈরি করে। বর্ষায় কোরাপুটের সৌন্দর্য হার মানাতে পারে পর্যটনকেন্দ্রকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর