train-reservation-60-days-in-advance

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :এবার আর ১২০ দিন আগে কাটতে হবে না রেলের রিজার্ভেশন টিকিট। সেই দিন কমিয়ে এবার ৬০ দিন করল রেল বিভাগ। এই নিয়ম চালু হচ্ছে আগামী ১নভেম্বর থেকে নির্ধারিত যাত্রার অর্থাৎ দূরপাল্লার টিকিট এবার দু মাস আগে কাটা যাবে। বুধবার এই নির্দেশিকা জারি করেছেন রেল বোর্ডের ডিরেক্টর পেসেনজার মার্কেটিং সঞ্জয় মানোচা। এর ফলে যাত্রীদের আর চার মাস আগে রেলের টিকিট কেটে রেলের ঘরে পয়সা রাখতে হবে না। সেই সময় অর্ধেক করে দিল রেল বোর্ডের কর্তারা।

কলকাতা মেট্রোর বউবাজার প্রকল্পে নতুন জটিলতার উদ্বেগ বাড়ছে 

কম্পিউটারের চাপ কমাতেই এই উদ্যোগ

 প্রয়াত দেবরাজ রায়

রেল কর্তারা জানিয়েছেন এই দিন সংখ্যা কমিয়ে দেওয়ায় সুবিধা হবে যাত্রীদের। অনেক সময় বহুদিন আগে টিকিট কাটলে মাঝপথে বিভিন্ন কারণে যাত্রা বাতিল করতে হয়। তাই দু মাস আগে টিকিট কাটলে সেই অসুবিধা অনেকটাই কমবে। তাছাড়া বহুযাত্রী ভুয়ো নামে টিকিট কেটে তারা রেলের টিকিটের কালোবাজারি করতো। সেই সঙ্গে অনেকে সফর বাতিল করলে রেলের অসুবিধা এবং সংশ্লিষ্ট টিকিট বাতিলের কাজ নিয়ে অসুবিধা বারত। অনেকে আবার যাত্রার পরিকল্পনা ঠিকঠাক না করেই আগাম টিকিট কেটে আসন দখল করে রাখত। সেই টিকিটগুলি বেশি দামে বিক্রি হয়ে যেত।

প্রয়াত বাংলা চলচ্চিত্রের নক্ষত্র পরিচালক দেবকুমার বসু

১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ১২০ দিন আগে অগ্রিম টিকিট কাটার সুযোগ ছিল। পরে তা কমিয়ে ৯০ দিন করা হয়। এরপরে তারও কমিয়ে ৬০ দিন করা হয় ১৯৯৩ সালে ৪৫ দিন আগে টিকিট কাটার রীতি চালু হয়। ১৯৯৫ সালে ওই সময়সীমা কমিয়ে ৩০ দিন করা হয়। ১৯৯৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ওই সময়সীমা আবার বাড়িয়ে ৬০ দিন করা হয়। তারপরে তা আবার বাড়িয়ে ৯০ দিন করা হয়েছিল। ২০১৫ সালে ১ লা জানুয়ারি থেকে ওই সময়সীমা করা হয়েছিল চার মাস অর্থাৎ ১২০ দিন এবার তা কমিয়ে ৬০ দিন করা হল। এছাড়া আরো যুক্তি ভারতীয় রেলের অনলাইন পিকেটিং সিস্টেমের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছিল ক্রিসের ওপরে। অর্থাৎ সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমসের হাতে। সেখানকারকর্মীরা অনেকেই জানিয়েছেন ১২০ দিন ধরে ওই বিপুল সংখ্যক ডেটা ধরে রাখার কাজটা কঠিন। এআরসি অর্ধেক হলে কম্পিউটারের ওপর চাপ কম পড়বে। এই সময়সীমা কমানোর অন্যতম কারণ এটিও বলে জানিয়েছেন সিস্টেমস এর অনেক কর্তা ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর