The metro under the river will run next month

ব্যুরো নিউজ, ১৯ ফেব্রুয়ারি: তৈরি হয়েছে অনেক দিন। ট্রায়ালরানও সফল। কিন্তু তার পরেও চালানো হচ্ছে না গঙ্গার নীচ দিয়ে মেট্রো। এদিকে দীর্ঘ অপেক্ষায় একপ্রকার চাতকের মতো বসে রয়েছে কলকাতাবাসী। আবেগ, উদ্বেগেরও তীব্র পরীক্ষা।

তিনটি মেট্রো রুটে যাত্রী পরিষেবা

সহায় আদালত! সন্দেশখালি যেতে পারবেন শুভেন্দু

The metro under the river will run next month

রবিবার বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানান, আগামী ৭ মার্চ রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সন্দেশখালির মা-বোনদের রক্ষা করতে আসছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি ইচ্ছা প্রকাশ করে বলেন, উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতেই মোদীকে সভা করা  করানোর ইচ্ছা ছিল। কিন্তু, যাতে কোনও বাধা না আসে তাই বারাসতেই সভা করবেন প্রধানমন্ত্রী মোদী। এর পাশাপাশি জানা গিয়েছে বিভিন্ন রাজনৈতিক কাজ ও সভা সেরে প্রধানমন্ত্রী দেশের প্রথম নদীর তলা দিয়ে মেট্রোর ঐতিহাসিক সফরে শামিল হবেন।  অর্থাৎ, এর থেকেই আঁচ করা যাচ্ছে যে, ওইদিনই উদ্বোধন হতে চলেছে হাওড়া- এসপ্ল্যানেড মেট্রো।

এক রেল আধিকারিক জানান, তাদের প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে ওই দিনটিতে সমস্ত ব্যবস্থা প্রস্তুত রাখতে। রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী, তার সেদিনই কলকাতার এসপ্ল্যানেড থেকে নদীর নীচ দিয়ে হাওড়া যাওয়ার যে মেট্রো রেল সেই রেলেই হাওয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন প্রধানমন্ত্রী। দেশের প্রথম নদীর তলা দিয়ে মেট্রোর ঐতিহাসিক সফরের সাক্ষী থাকবেন। ফলে সে দিনের জন্য সমস্ত বন্দোবস্ত করার নির্দেশ  দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

Advertisement of Hill 2 Ocean

পাশাপাশি মেট্রো সূত্রে এও জানা গিয়েছে, গত সপ্তাহেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর জন্য মিলেছে কমিশনার অব রেলওয়ে সেফটি’র (সিআরএস)   ছাড়পত্র। অন্যদিকে এও জানা গিয়েছে, কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি মেট্রো রুটও এক বছর ধরে তৈরি হয়ে পরে রয়েছে। একইভাবে তারাতলা থেকে ঠাকুর পুকুর পর্যন্ত মেট্রোর কাজ চলছে। কিন্তু তা একটি ষ্টেশন সম্প্রসারিত করে সেই রুট করা হয়েছে তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত। মাত্র একটি স্টেশনের সম্প্রসারিত অংশে মেট্রো চালানোর সবুজ সঙ্কেত মিললেও তা এখনও পর্যন্ত চালু হয়নি। তাই আগামি ৭ মার্চ যখন নদীর নীচ দিয়ে হাওড়া- এসপ্ল্যানেড মেট্রো ও কবি সুভাষ থেকে রুবি মেট্রোর উদ্বোধনের  দিনই মাঝেরহাট মেট্রোরও পরিষেবা শুরু হতে চলেছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর