tea for skin care
শর্মিলা চন্দ্র , ২০ জুন: চা শুধু পানীয় হিসেবেই নয়, ত্বকের যত্নেও কিন্তু চা বেশ উপকারী। চায়ে অ্যান্টি–অক্সিডেন্ট, ভিটামিন ই, ভিটামিন সি, বি২ জাতীয় উপাদান রয়েছে। যা ত্বকের যত্নে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। দেখে নেওয়া যাক ত্বকের যত্নে চা পাতা কীভাবে ব্যবহার করবেন-

ত্বকের জন্য ময়েশ্চারাইজার, ক্লিনজার হিসেবে কাজ করে চা-পাতা

ত্বকের যত্নে সাধারণ চায়ের থেকে গ্রিন–টির ব্যবহার কিন্তু বেশি। গ্রিন টি-র উপকারিতাও কিন্তু বেশি। গ্রিন–টি কিন্তু ময়েশ্চারাইজার, ক্লিনজার বা সিরাম—সবরমক ভাবেই ত্বকে ব্যবহার করা যায়।  বয়স বাড়লে ত্বকে কোলাজেন কমে যায়। এর জন্য ত্বক কুঁচকে যায়। ভাতের মাড় ১ চা-চামচ, গ্রিন–টি ১ চা-চামচ, মধু আধ চা-চামচ, পেস্ট করা ভাত ১ চা-চামচ, গ্লিসারিন ২ ফোঁটা। এই সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। আলতো ভাবে ২ থেকে ৩ মিনিট মালিশ করে ধুয়ে ফেলুন।
BJP Helpline
আপনার ত্বকে কি ব্রণ আছে? ? যদি ব্রণ থাকে তাহলে গ্রিন-টি টোনার হিসেবেও গ্রিন–টি ব্যবহার করতে পারেন। এরজন্য ১ কাপ গ্রিন–টির সঙ্গে ১ চা-চামচ পুদিনাপাতার রস মিশিয়ে নিন। এটি ত্বকের কোলাজেন বাড়াতে সহায়তা করবে। ত্বকে কোঁচকানো ভাব দূর করে ত্বক টান টান করতে সাহায্য করবে। বলিরেখার সমস্যারও দূর হবে।
ত্বকে ব্রণ থাকলে আরও একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। যে পরিমাণ গ্রিন–টি নেবেন সেই পরিমাণ চন্দন বেটে নিন। ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এক দিন পরপর এক মাস ব্যবহার করলে ভালো ফল পাবেন। গ্রিন-টির বদলে লিকার চা–ও কিন্তু ত্বকের টোনার হিসেবে ভালো কাজ করে।
গ্রিন–টি ত্বকে জ্বালাপোড়া ভাব কমিয়ে দেয়। মাইল্ড স্ক্রাবার হিসেবেও গ্রিন–টি বেশ উপকারী। গরমকালে ঘামাচির জ্বালাপোড়া ভাব কমিয়ে দেয়। সমপরিমাণ গ্রিন–টি, পুদিনাপাতা ও তুলসীর পাতা মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর ছেঁকে নিন। এবার এটি স্প্রে বোতলে ভরে ব্যবহার করতে পারেন। ঘামাচিও দূর হবে।
https://youtu.be/36rOl1kk9X8

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর