supreme-court-delhi-pollution-anger

ব্যুরো নিউজ, ২৮ সেপ্টেম্বর :দিল্লির দূষণ নিয়ে এবার সুপ্রিম কোর্টের ধমক খেল কমিশন ফর এয়ার কুয়ালিটি ম্যানেজমেন্ট। শুক্রবার এই সংক্রান্ত এক মামলায় সি এ কিউ এম যুক্তি দেয় যে দিল্লী সংলগ্ন হরিয়ানা রাজস্থান পাঞ্জাব ও উত্তরপ্রদেশের ফসল কাটার পর যে অবশিষ্ট বা নাড়া করে থাকে তাতে আগুন ধরানোর কারণেই দিল্লিতে ব্যাপক দূষণ হচ্ছে। কিন্তু সুপ্রিম কোর্ট এই যুক্তি মানতে নারাজ। তারা কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে জানতে চান।

কেরালায় মাঙ্কিপক্সের দ্বিতীয় সংক্রমণ, স্বাস্থ্য দফতরের সতর্কতা

দিল্লি সংলগ্ন রাজ্যগুলিতে দূষণ নিয়ন্ত্রণে কমিটির পদ পূরণের নির্দেশ

উৎসবের সময়ে সন্ত্রাসবাদী হামলার শঙ্কা

শীতকালে দিল্লির ব্যাপক দূষণের কারণ যে সংশ্লিষ্ট রাজ্যগুলির বিভিন্ন কৃষি এলাকায় নাড়াপড়ানো সে বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু সুপ্রিম কোর্ট আগেই জানতে চেয়েছিল যে এই দূষণ কমাতে কি ব্যবস্থা নেওয়া হয়েছে। ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর ব্যবস্থা বন্ধ করতে কোন পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা এ ব্যাপারেও সি এ কিউ এম এর বক্তব্য ২৭ সেপ্টেম্বর জানতে চায় সুপ্রিম কোর্ট। বিচারপতি অভয় এস শুক্লা ও বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহের ডিভিশন বেঞ্চ সি এ কিউ এম এর কাজকর্ম নিয়ে তুলে দিয়েছে একরাশ প্রশ্ন। বিচারপতি শুক্লার স্পষ্ট বক্তব্য কোনো পদক্ষেপি এখনো নেওয়া হয়নি ওই দূষণ রুখতে। এ ব্যাপারে অ্যাডিশনাল অ্যাটর্নি জেনারেল ঐশ্বর্য ভাটি হলকনামা তুলে ধরে বলেন নাড়াপোড়ানো রুখতে প্রয়োজনীয় নির্দেশ ও রূপরেখা তৈরি করেছে সরকার। কিন্তু বিচারপতি ওকা বলেন পুরোটাই ভাসা ভাসা। কোন পদক্ষেপী এখনো দূষণ রুখতে নেওয়া হয়নি। এ ব্যাপারে আদালত বান্ধব অপরাচিতা সিং মঙ্গলবার দাবি করেন দিল্লি সংলগ্ন রাজ্যগুলির ফসল তুলে নেওয়ার পর ন্যাড়াপড়ানোর শুরু হয়ে যায়। শীতকাল সামনেই শুরু হচ্ছে।

অবরোধের পর অবশেষে মেমারির রাস্তা সংস্কারঃ গ্রামবাসীদের জয়

তার আগে এই দূষণ ভয়ংকর মাত্রায় পৌঁছাতে পারে। সিএকিউ এম এর চেয়ারম্যান রাজেশ বর্মা বলেন বিষয়টি নিয়ে একটি সাব কমিটি গঠন করা হয়েছে। তৈরি করা হয়েছে ৪০টি এন ফরমেন্ট গ্রুপ। এ ব্যাপারে ১০০৯৯ টি ইন্ডাস্টার ইউনিট বন্ধ করা হয়েছে। কিন্তু এই পদক্ষেপে নিও প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট। এর নাড়াপড়ানোর চুক্তির অবশ্য মানতে চাননি অপরাজিতা সিং। তিনি বলেন সাব কমিটি যথেষ্ট কাজ করছে না। সুপ্রিম কোর্ট পাঞ্জাব রাজস্থান উত্তরপ্রদেশ ও হরিয়ানার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ফাঁকা পদ গুলি পূরণের নির্দেশ দিয়েছেন। এখন দেখার কিভাবে দূষণ কমানো যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর