supreme-court-defamation-case-investigation

ব্যুরো নিউজ,১ অক্টোবর:সুপ্রিম কোর্ট স্পষ্ট নির্দেশ দিয়েছে যে  মানহানির ফৌজদারি অভিযোগ দায়ের করার জন্য রাজীব বব্বর একজন সংক্ষুব্ধ ব্যক্তি কিনা, তা খতিয়ে দেখতে হবে। সম্প্রতি, আম আদমি পার্টির (এএপি) আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল এবং দিল্লির মুখ্যমন্ত্রী অতিশির বিরুদ্ধে একটি মানহানির মামলা স্থগিত করেছেন। বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি এস ভি এন ভাট্টির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কেজরিওয়াল ও অতিশির বিরুদ্ধে মানহানির মামলা বাতিল করতে অস্বীকার করে দিল্লি হাইকোর্টের ২ সেপ্টেম্বরের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এই মামলার পরবর্তী কার্যক্রম স্থগিত করা হয়েছে।

চিকিৎসকের অবহেলায় তরুণীর মাথায় সূঁচ! তদন্তের নির্দেশ

কেজরিওয়াল ও অতিশির বিরুদ্ধে মামলা

এমন অভিযোগ উঠেছে যে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দিল্লির ভোটার তালিকা থেকে নির্দিষ্ট সম্প্রদায়ের ৩০ লক্ষ ভোটারের নাম বাদ দেওয়ার ষড়যন্ত্র করছে। এই অভিযোগের ভিত্তিতে কেজরিওয়াল ও অতিশির বিরুদ্ধে মামলা শুরু হয়। শুনানির পর, বেঞ্চ জানিয়েছে যে ফৌজদারি কার্যবিধির ১৯৯ ধারায় রাজীব বব্বর সেই ব্যক্তি কিনা তা খতিয়ে দেখা প্রয়োজন।বিচারপতি বলেছে, রাজনৈতিক বক্তৃতার জন্য ফৌজদারি মানহানির সীমা কী পরিমাণ হওয়া উচিত, তা নিয়ে একটি বৃহত্তর প্রশ্ন উত্থাপিত হয়েছে। আবেদনকারীদের পক্ষে বর্ষীয়ান আইনজীবী অভিষেক মনু সিংভি বলেছেন, যে বিবৃতিটি মানহানিকর বলে অভিযোগ করা হয়েছে, তাতে বব্বরের নাম নেই। তিনি উল্লেখ করেন বব্বর নিজেকে দিল্লি বিজেপির অনুমোদিত প্রতিনিধি হিসেবে দাবি করছেন যা আইনে কোনো সত্তা নয়।সিংভি আরও জানান কেজরিওয়াল বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ তুলেছেন, তা রাজনৈতিক আলোচনার অংশ হিসেবে গণ্য হওয়া উচিত। অন্যদিকে, বব্বরের পক্ষের আইনজীবী সোনিয়া মাথুর বলেছিলেন, বব্বরের অভিযোগে জাতপাতের উল্লেখ রয়েছে এবং বিজেপির বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

পুজোর ভিড়ে সাবধান, সক্রিয় ‘বিচ্ছু গ্যাং’

বেঞ্চ উল্লেখ করেছে যে, যদি অভিযোগকারী রাজনৈতিক দল হয়, তাহলে এটি নির্বাচনের সময় ঘটেছে। আদালত মনে করে এটি রাজনৈতিক কথোপকথনের অংশ যা ভোট পাওয়ার জন্য বলা হয়। সিংভি অতীতে সুপ্রিম কোর্টের রায়ের উদাহরণ তুলে ধরেন যেখানে রাজনৈতিক বক্তৃতার ক্ষেত্রে মানহানির মামলা স্থগিত করা হয়েছিল।আদালত সিদ্ধান্ত নিতে হবে যে ফৌজদারি মানহানির সীমা রাজনৈতিক ব্যক্তিদের জন্য  এক্তিয়ারভুক্ত করা উচিত কিনা। এই বিষয়ে আরও তদন্ত হবে এবং আদালতকে সিদ্ধান্ত নিতে হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর