সুপ্রিম কোর্ট

ব্যুরো নিউজ ২৪ অক্টোবর : সম্প্রতি লেডি জাস্টিসের মূর্তিতে পরিবর্তন সহ বেশ কয়েকটি পরিবর্তন করেছে সুপ্রিম কোর্ট। এই পরিবর্তনগুলো নিয়ে আপত্তি জানিয়েছেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন। সভাপতি কপিল সিব্বলের নেতৃত্বে বার অ্যাসোসিয়েশন অভিযোগ তুলেছে, তাদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই সুপ্রিম কোর্ট একতরফা সিদ্ধান্ত নিয়েছে।

হিজবুল্লার সম্ভাব্য নতুন প্রধান হাসেম সাফিয়াদ্দিন নিহত।কে হবেন নতুন প্রধান?

আপত্তির কারন।

নতুন লেডি জাস্টিসের মূর্তির চোখ বাঁধা নেই এবং এক হাতে তলোয়ারের পরিবর্তে রয়েছে ভারতীয় সংবিধান। এই নতুন রূপের মূর্তি স্বাভাবিকভাবেই সবার নজর কাড়ছে। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখে নিজেদের আপত্তির কথা জানিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, “এই সিদ্ধান্ত একতরফা নেওয়া হয়েছে।”বার অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটি জানিয়েছে, “সুপ্রিম কোর্ট যেসব আমূল পরিবর্তন এনেছে, সেগুলো আমাদের সঙ্গে আলোচনা ছাড়া হয়েছে। আমরা ন্যায়বিচারের ব্যবস্থায় সমান অংশীদার, কিন্তু এসব পরিবর্তনের সময় আমাদের জানানো হয়নি।”এছাড়াও, বার অ্যাসোসিয়েশন অবসরপ্রাপ্ত বিচারপতিদের লাইব্রেরিতে একটি মিউজিয়াম করার সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তুলেছে। চিঠিতে বলা হয়েছে, “মিউজিয়ামের জন্য যে জায়গা নির্ধারণ করা হয়েছে, সেখানে আমরা বার সদস্যদের জন্য একটি লাইব্রেরি ও ক্যাফে কাম লাউঞ্জের দাবি জানিয়েছিলাম। বর্তমান ক্যাফেটেরিয়া বার সদস্যদের প্রয়োজন পূরণ করতে পারছে না।”

ঘূর্ণিঝড় ‘ডানা’র জন্যই বন্ধ থাকছে কি মেট্রো? কি বলছে মেট্রো আধিকারিকরা

সুপ্রিম কোর্টের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, লেডি জাস্টিসের হাতে তলোয়ারের পরিবর্তে সংবিধান দেওয়ার কারণ হলো, তলোয়ার হিংসার প্রতীক। তবে আদালত সাংবিধানিক আইন অনুযায়ী বিচার করে। বার অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি আদিশ সি. আগরওয়াল বলেছেন, “এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে সব পক্ষের সঙ্গে আলোচনা করা উচিত ছিল।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর