Summer Skin Care 

ব্যুরো নিউজ, ১৫ জুন  : গরমে নাজেহাল কমবেশি সকলেই। গরম থেকে একটু রেহাই পেতে অনেকেই বারবার সাবান মেখে স্নান করেন। এতে গায়ের ধুলো ময়লা দূর হয়, সঙ্গে একটু ফ্রেশ ভাবও আসে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন গরমে বারবার ক্ষার যুক্ত সাবান ব্যবহার করে আদৌ নিজের ত্বকের কোন ক্ষতি করছেন না তো?

উত্তরবঙ্গে ট্যুর প্লান! কিন্তু ধস-বিপর্যয়ের কারনে প্ল্যান চেঞ্জ? শেষ মুহূর্তে বুঝতে পারছেন না কোথায় যাবেন? আপনার জন্য সঠিক ঠিকানার সন্ধান

অজান্তেই নিজের ত্বকের ক্ষতি করছেন না তো?

গরমের দিনে কত বার স্নান করবেন সেটা একান্তই আপনার নিজের ব্যক্তিগত ব্যাপার। তবে প্রতি বার ক্ষার-যুক্ত সাবান মাখা এড়িয়ে চলুন। স্নানের পর তরতাজা লাগলেও আদতে তা ত্বকের জন্য ক্ষতিকর। ঘন ঘন সাবান ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গায়ে র‍্যাশ ও চুলকানির সমস্যা বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, ত্বক সুস্থ রাখতে সপ্তাহে তিন থেকে চার দিন সাবান মাখা যেতে পারে। রোজ সাবান মাখতে হলে এমন সাবান বেছে নিতে হবে, যেগুলোর মধ্যে ক্ষারজাতীয় কোনো রাসায়নিক নেই।

গরমকালে ত্বক ভালো রাখতে ময়েশ্চারাইজার বা ক্রিম মাখতে পারেন। বিশেষ করে শরীরের খসখসে বা অতিরিক্ত শুষ্ক অংশগুলোতে। যেমন- পিঠ, ঘাড়, কনুই, নিতম্ব, হাঁটু, গোড়ালি এবং দুই পায়ে নিয়মিত ময়েশ্চারাইজার লাগাতে হবে।

মাথায় রাখবেন বডি লোশন বা ময়েশ্চারাইজার কিনতে হলে ত্বকের ধরন বুঝে কিনতে হয়। গরমে সময় স্নানের ক্ষেত্রেও কিছু বিষয় নজর রাখা প্র‍য়োজন। যেমন- যতই গরম পড়ুক না কেন বেশিক্ষণ জলের তলায় থাকা যাবে না। খুব বেশি হলে ১০ মিনিট আপনি শাওয়ারের নিচে থাকতে পারেন। রোদ থেকে ফিরেই স্নান করা ঠিক নয়, কমপক্ষে ৫-১০ মিনিট বিশ্রাম নিন। তারপর স্নান করুন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর