skin care treatment

ব্যুরো নিউজ, 25 জুন, শর্মিলা চন্দ্র : কোথাও ঘুরতে গেলে ত্বকের সেই ভাবে যত্ন নেওয়া হয়ে ওঠে না। ঘুরতে যাওয়ার আগে কিন্তু আমরা নানা রকম স্কিন ট্রিটমেন্ট করে থাকি। কিন্তু কোথাও ঘুরতে গিয়ে ত্বকের পরিচর্যা করা হয়ে ওঠে না। ফলে কোথা থেকে ঘুরে আসার পর ত্বকের করুণ পরিস্থিতি তৈরি হয়। ধুলো-বালিতে ত্বকে ময়লা জমতে শুরু করে। সেই কারণে মাথায় রাখা প্রয়োজন ঘুরে আসার পর নিয়মিত ত্বকের পরিচর্যা করা প্রয়োজন। সেটা ছেলে মেয়ে উভয়কেই। তা না হলে ত্বকের সতেজতা ও কোমলতা ধীরে ধীরে হারাতে পারে। চলুন দেখে নেওয়া যাক ঘুরে আসার পর কীভাবে ত্বকের যত্ন নেবেন।

নিয়মিত পরিচর্যায় আপনার ত্বককে কোমল ও সতেজ রাখবে

রুক্ষ-শুষ্ক চুল থেকে মুক্তি, চুল হবে ঘন ও সুন্দর! এই একটি প্যাকেই হাজার সমস্যার সমাধান

ত্বকে জমে থাকা ময়লা দূর করতে প্রতিদিন সকালে ও রাতে ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। এতে ত্বক পরিষ্কার থাকবে ও সতেজ হবে।ঘুরে আসার পর প্রথমদিকে দুবেলা স্ক্রাব করুন। এরপর দিনে একবার করে করুন। তারপর সপ্তাহে একবার-দুবার স্ক্রাব করতে পারেন। স্ক্রাব মুখে ১০ থেকে ১৫ মিনিট রেখে আলতো করে ম্যাসাজ করুন। এতে ত্বকের কালো দাগ দূর হবে। চালের গুঁড়ো কিন্তু স্ক্রাব হিসেবে ভালো কাজ করে। এ ছাড়া বাজারে বিভিন্ন ধরনের স্ক্রাব কিনতে পাওয়া যায়। ত্বকের ধরন বুঝে স্ক্রাব ব্যবহার করা জরুরি।

ত্বকের কালচে ভাব দূর করতে চাইলে গোলাপ জল, মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এরপর প্যাকটি মুখে, ঘাড়ে ও গলায় ভালো করে মেখে ২০ মিনিট রেখে দিন। এরপর ভালো করে ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিবার মুখ ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার মাখুন। রোদে বের মুখ ঢেকে রাখার চেষ্টা করুন। এছাড়া অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। পর্যাপ্ত পরিমাণ জল খান।

ত্বক রোদে পুড়ে গেলে কাঁচা দুধের সঙ্গে কাঁচা হলুদের রস ও মধু মিশিয়ে প্যাক বানান। এই প্যাক ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে শসার রস, আলু পেস্ট, টক দই, কলা ও লেবুর রস মিশিয়ে ঘন প্যাক বানিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। এরপর ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার লাগান। ত্বকের পোড়া ভাব দূর করে ত্বক উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর