ঘাড় ও কাঁধের ব্যথার

ব্যুরো নিউজ,১৩ সেপ্টেম্বর :দীর্ঘক্ষণ ল্যাপটপে মাথা গুঁজে থাকলে কেবল চোখের সমস্যা হয় না; ঘাড় ও কাঁধে অস্বস্তি ও ব্যথাও দেখা দেয়। এই দীর্ঘ সময় একটানা কম্পিউটারের সামনে বসে থাকার কারণে চোখের পাশাপাশি কাঁধে মারাত্মক ব্যথা অনুভূত হতে পারে। ফোন ব্যবহার বা বাইক চালানোর মত অন্যান্য কাজের জন্যও এই সমস্যা বাড়তে পারে। দেহের ঊর্ধ্বাঙ্গের মাংসপেশির উপর অতিরিক্ত চাপ পড়লে এবং ভুল বসার ভঙ্গি বা কাজ করার পদ্ধতির কারণে ঘাড়ের ব্যথা তীব্র হতে পারে। দীর্ঘদিন ধরে ঘাড় ও কাঁধের ব্যথা হলে স্পন্ডিলাইটিসের মত সমস্যা সৃষ্টি হতে পারে।

সলমনের হাতে ‘জেকব অ্যান্ড কোং’-এর বিলিওনেয়ার ঘড়ি: অলঙ্কারের নতুন চমক

ব্যথা কমান সহজ উপায়ে

এই সমস্যা মোকাবিলায় কিছু সহজ পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। অফিসের চেয়ার বা বাড়ির চেয়ারে বসেই সোজা হয়ে বসা উচিত। সোজা হয়ে বসে পিঠটাকে টানটান করুন এবং মাথার উপরে দু’হাত সোজা করে তুলুন। এরপর ধীরে ধীরে সামনের দিকে ও পিছনের দিকে ঝোঁকার চেষ্টা করুন। এই ব্যায়ামটি ৪-৫ সেট করুন।

ওজন কমাতে চান? তা হলে রোজ রায়তা খান!

ঘাড় ও কাঁধের ব্যথা কমানোর জন্য আইস থেরাপি ব্যবহার করা যেতে পারে। কয়েক টুকরো বরফ একটি তোয়ালে বা রুমালে মুড়িয়ে ব্যথার স্থানে ১০-২০ মিনিট রাখুন। ঠান্ডার বদলে গরম সেঁকও দেওয়া যেতে পারে; গরম জলে তোয়ালে ভিজিয়ে ঘাড়ে ১০ মিনিট ধরে চাপুন। এছাড়া, গরম তাওয়ায় রুমাল বা তোয়ালে সেঁকে ব্যথার স্থানে প্রয়োগ করতে পারেন।

Beauty Tips : পুজোর আগে চটজলদি ওজন কমাতে চান? উপকার পাবেন এই টোটকায়

কাঁধ ও ঘাড়ের ব্যথা কমানোর জন্য একটি সহজ ব্যায়াম হলো মাটিতে শুয়ে পড়া। এক পা সোজা রাখুন এবং অন্য পা হাঁটু পর্যন্ত ভাঁজ করুন। এবার এক পাশে ঘুরে একটি হাত মাথার নিচে দিয়ে অন্য হাত ধীরে ধীরে তুলে মাটিতে রাখুন। দু’পাশ ফিরে এই ব্যায়ামটি ৫ সেট করুন। এর ফলে ঘাড় ও কাঁধের ব্যথা কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর