shirdhara-theme-controversy-durga-puja

ব্যুরো নিউজ,১ অক্টোবর:দুর্গাপুজোর প্রস্তুতির মধ্যে  ‘শিরদাঁড়া’ থিম নিয়ে চর্চা এবং বিতর্কের আবহ তৈরি হয়েছে। কবি শ্রীজাতের বিখ্যাত পঙ্ক্তি “তুমিও মানুষ, আমিও মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়” থেকে অনুপ্রাণিত হয়ে কলকাতা ও শহরতলির বিভিন্ন পুজো কমিটি শিরদাঁড়াকে থিম হিসেবে গ্রহণ করেছিল। তবে সম্প্রতি আরজি কর-কাণ্ডের প্রেক্ষাপটে এই থিমটি বিতর্কিত হয়ে উঠেছে।

অশোধিত তেলের দাম কমলেও, পেট্রল-ডিজেলের দাম একইঃ সাধারণ মানুষ হতাশ

শিরদাঁড়া থিম নিয়ে কাজ

বেলেঘাটার গান্ধী মাঠ ফ্রেন্ডস সার্কেল, কেষ্টপুরের মাস্টারদা স্মৃতি সঙ্ঘ এবং হাওড়ার সাঁতরাগাছি কল্পতরু স্পোর্টিং ক্লাবের মতো কমিটিগুলি শিরদাঁড়া থিম নিয়ে কাজ করছিল। কিন্তু বিতর্কের মুখে পড়ে বেলেঘাটার পুজোর শিরদাঁড়ার মডেল মণ্ডপের পিছনে আবর্জনার স্তূপে রাখা হয়েছে, অন্যদিকে হাওড়ার পুজোর মডেল ঢেকে ফেলা হয়েছে ত্রিপলে।বেলেঘাটা গান্ধী মাঠ ফ্রেন্ডস সার্কেলের উদ্যোক্তারা তাদের থিমের ব্যাখ্যা দিতে গিয়ে বলছেন, “বাবা পরিবারের মেরুদণ্ড। কিন্তু বাবারা বরাবর অন্তরালে থাকেন।” কিন্তু বিতর্ক উঠতেই সেই শিরদাঁড়ার মডেল সরিয়ে দেওয়া হয়। এ বিষয়ে উদ্যোক্তাদের কাছ থেকে কোনও সঠিক উত্তর মেলেনি, তবে শাসকদলের চাপের সম্ভাবনা নিয়ে আলোচনা চলছে।অন্যদিকে, সাঁতরাগাছি কল্পতরু স্পোর্টিং ক্লাব এবারে ৪১তম বর্ষে পা রেখেছে। তাদের থিম বাস্তবতা নিয়ে। এখানে ২০ ফুট লম্বা প্রতীকী শিরদাঁড়া তৈরি করা হয়েছে, যা প্রতিবাদের প্রতীক হিসেবে ব্যবহৃত হচ্ছে। মণ্ডপের গায়ে লেখা রয়েছে “মা, আমি ডাক্তার হতে পারলাম না।”

সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিঃ পরবর্তী পদক্ষেপ জানালো প্রধান বিচারপতি

এই থিমের মাধ্যমে মানুষের স্বপ্ন এবং সমাজের বাস্তবতার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।শোনা যাচ্ছে, শিরদাঁড়ার ছবি প্রকাশ্যে আসার পর পুলিশ পৌঁছে যায় এবং মণ্ডপের শিরদাঁড়ার মডেল ঢেকে দেওয়া হয়। উদ্যোক্তাদেরও পুলিশ তলব করেছে বলে জানা যাচ্ছে।শ্রীজাতের কবিতার সূতিকাগার থেকে উঠে আসা ‘শিরদাঁড়া’ শব্দটি, এখন সাহস ও প্রতিবাদের প্রতীক হয়ে উঠেছে। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে চিকিৎসকদের দ্বারা উপহার দেওয়া শিরদাঁড়া, আন্দোলনের শক্তিশালী চিহ্ন। এবার পুজোর থিমে শিরদাঁড়ার উপস্থিতি এবং তার বিতর্ক নতুন করে আলোচনায় এসেছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর