second-lunar-eclipse-india-2024

ব্যুরো নিউজ,১৩ সেপ্টেম্বর:এবছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল দোলপূর্ণিমায়। এবার, বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটবে ১৭ সেপ্টেম্বর, যদিও ভারতের সময় অনুযায়ী এটি ১৮ সেপ্টেম্বর পড়বে। ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে এই গ্রহণ দেখা যাবে, এবং এশিয়ার কিছু অংশ থেকেও এটি দৃশ্য দেখা যাবে। তবে, দুর্ভাগ্যবশত, ভারত থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

এইবার পুজোতে ঘুরে আসুন পাহাড়ের কোলে কালিম্পঙের লুংসেলে

চন্দ্রগ্রহণ কি?

চন্দ্রগ্রহণ তখন ঘটে যখন পৃথিবী , সূর্য ও চাঁদের মাঝে এসে পড়ে, ফলে পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে।কিন্তু এবারের চন্দ্রগ্রহণ হবে আংশিক, অর্থাৎ চাঁদের একটি অংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়বে। যদিও বিশ্বের অন্যান্য অংশ থেকে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে, কিন্তু ভারতীয়রা তা দেখতে পাবেন না কারণ চাঁদ ওই সময় দিগন্তরেখার নিচে থাকবে।

নেপাল থেকে পাচার হওয়া ১৪০০ কুইন্টাল চীনা রসুন আটক, স্থানীয়দের মধ্যে হুড়োহুড়ি

ভারতের সময় অনুযায়ী, চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল ৬টা ১১ মিনিটে এবং চলবে সকাল ১০টা ১৭ মিনিট পর্যন্ত। ভারত থেকে সরাসরি গ্রহণ দেখা না গেলেও, মহাকাশপ্রেমীরা লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বিশ্বের অন্য অংশের চন্দ্রগ্রহণ উপভোগ করতে পারবেন।

এবছর মোট পাঁচটি গ্রহণ ঘটবে, যার মধ্যে তিনটি চন্দ্রগ্রহণ। প্রথম চন্দ্রগ্রহণটি হয়েছিল ২৪ মার্চ, দ্বিতীয়টি ১৮ সেপ্টেম্বর এবং তৃতীয়টি ১৭ অক্টোবর হবে। তবে, এই তৃতীয় চন্দ্রগ্রহণও ভারত সহ বিশ্বের কোনও দেশ থেকেই দেখা যাবে না। এছাড়াও দুটি সূর্যগ্রহণ হবে, যার প্রথমটি ৮ এপ্রিল দেখা গেছে এবং দ্বিতীয়টি ২ অক্টোবর হবে, সেটিও ভারত থেকে দেখা যাবে না। ফলে, ভারতীয়রা বছরের বাকি সময়েও গ্রহণের সৌন্দর্য উপভোগ করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর