rupashree-scam-kaligunj-allegations

ব্যুরো নিউজ,১৮ অক্টোবর:রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্পের মাধ্যমে বিয়ের আগে আবেদনকারীকে এককালীন ২৫ হাজার টাকা দেওয়ার ব্যবস্থা রয়েছে। এর ফলে বিয়ের খরচের চিন্তা কিছুটা কমে যায়। কিন্তু সম্প্রতি এই প্রকল্পের সঙ্গে বড় ধরনের জালিয়াতির অভিযোগ উঠেছে। নদিয়ার কালীগঞ্জে দেখা গেছে, একজন যুবতীর একাধিক ব্যাংক অ্যাকাউন্টে  রূপশ্রী প্রকল্পের টাকা জমা হয়েছে। অর্থাৎ, একই ব্যক্তির একাধিক অ্যাকাউন্টে অন্তত চারবার রূপশ্রী প্রকল্পের অর্থ স্থানান্তরিত হয়েছে।

হুগলীতে ঘটেছে এক চাঞ্চল্যকর ঘটনা !কসমেটিকস কিনতে গিয়ে উধাও এক নাবালিকা !কি হয়েছে দেখুন ?

আলোচনার কেন্দ্রবিন্দু

এই অনিয়মের বিষয়টি প্রথমে নজরে আসে হিসাব মেলানোর সময়। প্রশাসন তখন দ্রুত পদক্ষেপ করে নোটিশ পাঠাতে শুরু করে। এখন পর্যন্ত জানা গেছে, নদিয়ার কালীগঞ্জের ৬৭ জন যুবতী একইভাবে রূপশ্রী প্রকল্পের টাকা তুলেছেন। এ ঘটনায় প্রশাসনের   কার্যত মাথায় হাত।তদন্ত শুরু করেছে পুলিশ।প্রাথমিক তদন্তে উঠে এসেছে, ২০১৯ সালে এই ধরনের অনিয়ম ঘটে। বর্তমানে প্রশাসন টাকা ফেরতের নির্দেশ দিয়েছে। এর মধ্যে কয়েকজন যুবতী ইতিমধ্যে প্রায় ৪ লাখ টাকা ফেরতও দিয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে, একজন যুবতীর কাছে চারবার টাকা গেল কীভাবে? কেন এই অনিয়মের বিষয়টি আগে ধরা পড়েনি?

আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের ওপর আছড়ে পড়তে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ! কি বলছে আবহাওয়া অফিস ?

এছাড়া, ২০২২ সালের আগে আধার ভিত্তিক পেমেন্ট ব্যবস্থা না থাকার সুযোগ নিয়ে এই জালিয়াতির ঘটনা ঘটানো হয়েছিল। ভুয়ো আধার কার্ড তৈরি করে আলাদা আলাদা ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা হয়। কিন্তু এই সমস্ত কিছু ঘটে গেলেও প্রশাসন তা ধরতে পারলো না। একই ব্লকে একই আধার কার্ড ব্যবহার করে একই নামের অ্যাকাউন্টে টাকা দেওয়া হলো, তাও আবার প্রশাসনের দৃষ্টি এড়িয়ে।এখন অভিযোগ উঠছে, প্রশাসনের কিছু অংশ জড়িয়ে থাকতে পারে এই জালিয়াতির ঘটনার সঙ্গে। না হলে এত বড় একটি ঘটনা ঘটানো সম্ভব ছিল না। প্রশ্ন উঠছে, যারা এই টাকা দেওয়ার সঙ্গে যুক্ত ছিলেন, তারা কেন এই অনিয়ম দেখতে পেলেন না? বিষয়টি নিয়ে প্রশাসনের তৎপরতা এখন আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর