রাজীব ঘোষ, ৪ সেপ্টেম্বর: PPF স্কিমে বিনিয়োগ করেই হতে পারেন কোটিপতি!

ধনী হতে কে না চায়। আর সেই লক্ষ্যেই বিভিন্ন জায়গায় টাকা বিনিয়োগ করতে থাকেন। ফলে সম্পদশালী হতে গেলে সকলেরই একটা ধারণা রয়েছে, শেয়ার বা মিউচুয়াল ফান্ডে টাকা বিনিয়োগ করে যেতে হবে। তবেই যেকোনো সময় হঠাৎ ক্লিক করে গিয়ে কোটিপতি হয়ে যেতে পারবেন। হ্যাঁ, একথা ঠিক। কিন্তু তার পাশাপাশি শুধুমাত্র শেয়ার বা মিউচুয়াল ফান্ডেই যে সম্পদ তৈরি করা যায় তা নয়, শেয়ারের ক্ষেত্রে যথেষ্ট ঝুঁকি রয়েছে। কিন্তু এমন একটি প্রকল্প রয়েছে, যেখানে এতোটুকু ঝুঁকি নেই। আবার ঠিকভাবে বিনিয়োগ করতে পারলে কোটিপতি হওয়াও অসম্ভব নয়।

জানেন কি, পিপিএফ (Public Provident Fund) বিনিয়োগ  করেও কোটিপতি হতে পারেন। PPF Scheme-এ বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঝুঁকি নেই পাশাপাশি এতে কম্পাউন্সাপাস- সুবিধা রয়েছে। যেহেতু পাবলিক প্রভিডেন্ট ফান্ড কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি সরকারি প্রকল্প, তাই এই স্কিমের ক্ষেত্রে এতোটুকু ঝুঁকি থাকে না। তার সঙ্গে পিপিএফে আয়কর ছাড় পাওয়া যায়, মেয়াদ শেষে একটা বড় অঙ্কের টাকা রিটার্ন পাওয়া যায়, যা সম্পূর্ণ ট্যাক্স ফ্রি (Tax Free Return) এবার লং টার্ম ইনভেস্টমেন্টে যদি পিপিএফ-এ বিনিয়োগ করা যায়, তাতে বিরাট অঙ্কের বাম্পার রিটার্ন পেতে পারেন।

NSC না PPF কীসে লাভ বেশি?

একাধিক বার বলা হয়েছে, বর্তমানে যে হারে মূল্যবৃদ্ধি ঘটছে, তাতে শুধু সঞ্চয় করলে হবে না। উপার্জন করা টাকা বিনিয়োগ করতে হবে। তাই যে কোনও স্কিম খুঁজে নিয়ে সঠিকভাবে বিনিয়োগ করতে পারলে ভবিষ্যতের মূল্যবৃদ্ধির সঙ্গে মোকাবিলা করা যাবে। Share Market, Mutual Fund সেক্ষেত্রে বিনিয়োগ করার জন্য রয়েছে। তবে সেগুলি ঝুঁকিপূর্ণ।

তবে PPF- এর মত স্কিমে একটুও ঝুঁকি নেই। তাছাড়া এখানে ঠিকভাবে বিনিয়োগ করতে পারলে ম্যাচুরিটির সময় ১ কোটি টাকা রিটার্ন পেতে পারেন। পিপিএফে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত প্রতিবছরে সর্বোচ্চ বিনিয়োগ করতে পারেন। তবে এই স্কিমে কত টাকা প্রতি মাসে আপনি বিনিয়োগ করছেন, তার উপরেই আপনার ম্যাচুরিটি সময় রিটার্ন নির্ভর করবে। পিপিএফ ম্যাচুরিটির মেয়াদ হলো ১৫ বছর। সেটিকে বাড়িয়ে আপনি আরও ৫ বছর করতে পারেন।

এবার প্রশ্ন হল, পিপিএফে কিভাবে বিনিয়োগ করলে কোটিপতি হওয়া যায়? এখানে হিসাব অনুযায়ী, যদি কর্মজীবনে শুরু থেকে ৩৫ বছর বিনিয়োগ করেন, সেক্ষেত্রে প্রতি মাসে ৪৫৮৫ টাকা করে এই স্কিমে ইনভেস্ট করতে হবে। আবার যদি ২৫ বছর ইনভেস্ট করতে চান তাহলে প্রতি মাসে ১০৭২০ টাকা করে দিতে হবে। ২৩ বছর ইনভেস্ট করতে চাইলে প্রতি মাসে ১২৫০০ টাকা করে বিনিয়োগ করতে হবে। এবার ১৫ বছর বিনিয়োগ করার পরে যদি টাকা আপনার ১ কোটি অঙ্কের কাছাকাছি না পৌঁছায়, তাহলে পিপিএফ স্কিমের এই জমা রেখে দিতে হবে, যতক্ষণ পর্যন্ত ১ কোটি টাকার লক্ষ্য পূরণ না হয়।

এখানে উদাহরণস্বরূপ বলা যেতে পারে, কেউ যদি প্রতি মাসে ৬২৭০ টাকা করে ১৫ বছর পর্যন্ত বিনিয়োগ করেন, তাহলে ম্যাচুরিটি সময় ২১.৮৭ লক্ষ টাকা পাবেন। এবার ওই অঙ্কের টাকা পুনরায় পিপিএফ অ্যাকাউন্টে ২০ বছরের জন্য যদি রাখেন, তাহলে সুদ সমেত সেই টাকাই প্রায় ১ কোটি টাকার কাছাকাছি পৌঁছে যাচ্ছে। ফলে হিসাবটা এখানে গুরুত্বপূর্ণ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর