Polycab

ব্যুরো নিউজ, ১১ জানুয়ারি: Polycab ইন্ডিয়ার শেয়ার মূল্য কমলো ২২ শতাংশ 

Polycab ইন্ডিয়া লিমিটেড এর শেয়ার মূল্য কমলো ২২ শতাংশ। গত বৃহস্পতিবার থেকে শেয়ার বিক্রি বন্ধ রয়েছে। ওই শেয়ার মূল্য কমে যাওয়ায় সামান্য হলেও ছাপ ফেলেছে শেয়ার বাজারে। এর কারণ হলো দেশের আয়কর বিভাগ লক্ষ্য করে যে ওই শেয়ার বিক্রির ক্ষেত্রে বেশ কিছু গড়মিল হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, আয়কর দফতরের অফিসারেরা ওই সংস্থার ৫০ টি দফতরে তদন্তের জন্য হানা দেয়। এর মধ্যে রয়েছে মহারাষ্ট্রের মুম্বাই, নাসিক, পুনা, অউরাঙ্গাবাদ ছাড়াও গুজরাত, দিল্লী, ও দ্বীপ রাজ্য দমন- এ।

৪০০-র লক্ষ্যে বিজেপির নয়া স্ট্রাটেজী

তদন্তকারী সংস্থা জানিয়েছে যে, তদন্ত করতে গিয়ে তাঁরা দেখেছেন বিভিন্ন ভাবে ওই সংস্থার ডিজিটাল ডেটা বিশ্লেষণ করে বহু জায়গায় গড়মিল রয়েছে ও সেই কারনে সেই অফিসগুলিকে বন্ধ করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, যে বেহিসাবি শেয়ার বিক্রি হয়েছে ক্যাশ টাকায়। খরচও করা হয়েছে বেহিসাবিভাবে।

Polycab ইন্ডিয়ার শেয়ারের মূল্য ২২.৪ শতাংশ কমেছে ও তা দাঁড়িয়েছে ৩৮১২.৩৫ টাকায়। অথচ গত ৫২ সপ্তাহ ধরে তার দাম ছিল ৫৭২২.৯০ টাকা। আয়কর দফতর থেকে জানান হয়েছে, প্রায় ১০০০ কোটি টাকার শেয়ার বেহিসাবিভাবে বিক্রি করা হয়েছে। তদন্ত করতে গিয়ে তাঁরা সংশ্লিষ্ট অফিস গুলির বিভিন্ন দফতর থেকে বহু নথি উদ্ধার করেছে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক দফতর জানিয়েছে। এমন বহু ব্যয় কোম্পানি করেছে যার ব্যাখ্যা আয়কর দফতরকে দিতে পারেননি। বিশেষত কোম্পানি বহু পন্য বিক্রি করেছে নগদ টাকায়। কিন্তু তা আয়কর দফতরকে জানানো হয়নি। এ ধরনের ক্ষেত্রে প্রায় ৪ কোটি টাকার গড়মিলের হদিশ পেয়েছে তাঁরা।

কার্যত ৪ কোটি টাকার বেশি তাঁরা বাজেয়াপ্ত করেছে। ২৫ টিরও বেশি ব্যাঙ্কের লকারে রাখা জিনিষপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। যদিও Polycab ইন্ডিয়া ওই কর ফাকির বিষয়টি অস্বিকার করেছে ও তাঁরা আয়কর দফতর থেকে কোন নির্দেশ পায়নি বলে জানিয়েছেন। আয়কর দফতরকে তাঁরা স্বচ্ছতার সঙ্গে সমস্ত কিছু জানিয়েছে। তদন্তের ফলে তাঁরা কি কি বাজেয়াপ্ত করেছে বা তাঁদের বক্তব্য কি তাও তাঁরা জানতে পারেননি।

Polycab মূলত প্লাস্টিক, পাইপ ও বৈদ্যুতিক তার তৈরির বাজারে একটি উল্লেখযোগ্য সংস্থা। বিগত ২০২৩ সালে সংস্থার রপ্তানি বেড়েছে ৫৪ শতাংশ। প্রায় ৭২ টি দেশে তাঁরা রপ্তানি করে থাকে। এর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া সহ উন্নত দেশগুলি। সাধারণ মানুষের বাড়ির কাজের যেমন এই সংস্থার পাইপ ও বৈদ্যুতিক তার কাজে লাগে তেমনই বড় বড় সংস্থাও ওই পাইপ ব্যবহার করে থাকে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর