petrol-diesel-price-unchanged-october

ব্যুরো নিউজ,১ অক্টোবর:বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম অনেক দিন ধরেই কম, যা ব্যারেল প্রতি ৭০ ডলারের আশেপাশে রয়েছে। এর ফলে সাধারণ মানুষের মধ্যে আশা ছিল যে, দেশে পেট্রল ও ডিজেলের দাম কিছুটা কমতে পারে। কিন্তু উৎসবের মাস অক্টোবরেও সেই আশা পূরণ হয়নি। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি অক্টোবরে পেট্রোপণ্যগুলির দাম অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। রান্নার গ্যাসের দাম একই রয়েছে তবে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৪৮ টাকা বেড়ে গেছে।

সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিঃ পরবর্তী পদক্ষেপ জানালো প্রধান বিচারপতি

অক্টোবর-ডিসেম্বরের জন্য সুদের হার স্থির রেখেছে

অন্যদিকে, ডাকঘর-ব্যাঙ্কের স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতেও কোনও পরিবর্তন হয়নি। অর্থ মন্ত্রক অক্টোবর-ডিসেম্বরের জন্য সুদের হার স্থির রেখেছে। খাদ্যপণ্যের উচ্চ মূল্যের কারণে প্রবীণ নাগরিক এবং সুদ নির্ভর মানুষের জন্য এটি হতাশাজনক। সাধারণত, তেলের দাম কমলে খাদ্যপণ্যের দাম কমার সুযোগ তৈরি হয়, কিন্তু বর্তমানে তেলের দাম স্থির থাকার ফলে মানুষের মধ্যে অসন্তোষ বৃদ্ধি পেয়েছে।দেশে গত দু’মাস ধরে খুচরো মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশের নিচে রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক আশা করছে, সুদ কমিয়ে ঋণে সুরাহা দেবে। তবে এতে আমানতে সুদ কমবে, যা সুদ নির্ভর মানুষের সঞ্চয়ে ধাক্কা দেবে। অক্টোবরে শীর্ষ ব্যাঙ্কের ঋণনীতি বৈঠক নিয়ে অনেকেই কিছু প্রকল্পে সুদ বৃদ্ধির আশা করেছিলেন, কিন্তু সেই আশা পূরণ হয়নি।

জম্মু ও কাশ্মীরের তৃতীয় দফার বিধানসভা ভোট শুরু

বর্তমানে পিপিএফের সুদের হার ৭.১% এবং সুকন্যা সমৃদ্ধি ও সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের সুদের হার ৮.২%।কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৪.৯৫ টাকা এবং ৯১.৭৬ টাকা রয়েছে। সংশ্লিষ্ট মহল মনে করছে, নভেম্বর-ডিসেম্বরে মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের আগে দাম কমবে কি না, সেটাই আপাতত দেখার বিষয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর