parvo-virus-in-pets-awareness-urgent

ব্যুরো নিউজ, ২৩ সেপ্টেম্বর :পথকুকুরের পাশাপাশি বাড়ির পোষা কুকুরও আক্রান্ত হতে পারে মারাত্মক পার্ভো ভাইরাসে। সঠিক সময়ে প্রতিষেধক না দিলে এই রোগের ঝুঁকি বাড়ে, বিশেষ করে ৬ মাসের বয়সের পরে। পশু চিকিৎসক সবুজ রায় জানিয়েছেন, পার্ভো ভাইরাস অত্যন্ত বিপজ্জনক এবং এক সময় এটি পথকুকুরের মধ্যে মহামারির মতো ছড়িয়ে পড়েছিল।

মা উড়ালপুলে চিনা মাঞ্জার কারণে আবারও দুর্ঘটনা!

কি কি লক্ষণ দেখা যায় ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তথ্য অনুসারে, ১৯৭০ সালে এই ভাইরাসের সংক্রমণ প্রথম নজরে আসে। ১৯৭৮ সালের পর থেকে বিশ্বের বিভিন্ন দেশে পার্ভোর সংক্রমণ দেখা দেয়। ৬ মাস বয়সের কুকুরের মধ্যে এই ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা বেশি। অনেকেই পোষা কুকুরকে কিনে এনে সঠিক সময়ে প্রতিষেধক দেন না, ফলে রোগ ছড়িয়ে পড়ে।

‘আকাশে হেঁটে’ রেকর্ড গড়লেন জান রুজ ৪৭ মিনিটে এশিয়া থেকে ইউরোপ!

পার্ভো ভাইরাসের দুই ধরনের সংক্রমণ হয়। প্রথম অবস্থায় যদি চিকিৎসা না করা হয়, তবে প্রাণসংশয় হতে পারে। আক্রান্ত কুকুরের বমি, ডায়রিয়া এবং ওজন কমে যাওয়ার লক্ষণ দেখা দেয়। গর্ভবতী কুকুরের মধ্যে এই ভাইরাস সংক্রমিত হলে গর্ভস্থ সন্তানেরাও ক্ষতিগ্রস্ত হয়।

পোষা কুকুরের যদি জ্বর, পেট খারাপ, বমি ও খিঁচুনির লক্ষণ দেখা দেয়, তাহলে দ্রুত পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। সঠিক সময়ে চিকিৎসা পেলে স্যালাইন ও অ্যান্টিবায়োটিক দিয়ে কুকুরকে সুস্থ করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর