one-nation-one-election-modi-government

ব্যুরো নিউজ,১৮ সেপ্টেম্বর :নরেন্দ্র মোদী সরকার ‘এক দেশ এক ভোট’ (ওয়ান নেশন ওয়ান ইলেকশন) নীতি কার্যকর করার পথে নতুন পদক্ষেপ নিয়েছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন কমিটির সুপারিশ গৃহীত হয়েছে। এর ফলে সংসদের অধিবেশনে এই নীতি কার্যকর করার লক্ষ্যে কেন্দ্র বিল পাশের প্রস্তুতি নিতে পারে।

দক্ষিণবঙ্গে বৃষ্টি ও প্লাবনের আতঙ্ক: জল ছাড়ছে ডিভিসি

মোদীর নতুন উদ্যোগ

গত বছরের ১ সেপ্টেম্বর, কোবিন্দের নেতৃত্বে গঠিত এই কমিটি ‘এক দেশ এক ভোট’ কার্যকর করার জন্য নানা দিকনির্দেশনা প্রস্তুত করে। কমিটি ১৮ হাজার পাতার রিপোর্টটি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে জমা দেয়, যেখানে একসঙ্গে লোকসভা এবং সব বিধানসভার নির্বাচন করানোর সুপারিশ করা হয়েছে। এই রিপোর্টে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

নতুন বন্দে ভারত এক্সপ্রেস: বোলপুর শান্তিনিকেতনে আরও একটি সংযোগ

বিরোধী দলগুলি, কংগ্রেস, তৃণমূল, সিপিএমসহ, ‘এক দেশ এক ভোট’ পদ্ধতির প্রতি সমালোচনা করে আসছে। তাদের মতে, মোদী সরকার এই নীতি দিয়ে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন পদ্ধতি অনুসরণ করতে চাইছে, যা ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো এবং সংসদীয় গণতন্ত্রের পরিপন্থী। বিশেষত, বিজেপি-বিরোধী আঞ্চলিক দলগুলির আশঙ্কা, ‘এক দেশ এক ভোট’ কার্যকর হলে লোকসভার নির্বাচনে ‘ঢেউ’ দিয়ে বিধানসভাগুলি ‘ভেসে যাবে’।]

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিবর্তন: আগামী সপ্তাহে কি আবার বৃষ্টির দেখা মিলবে?

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপির লক্ষ্য হচ্ছে শুধুমাত্র লোকসভা ভোট হলে বিরোধী দলগুলোর জন্য আসন সমঝোতা করা সহজ হবে। কিন্তু বিধানসভা ভোট একসঙ্গে দিলে কংগ্রেস এবং আঞ্চলিক দলের মধ্যে সংঘাত।

নতুন ৩টি রুটে পুজোর আগে চালু করা হল বন্দে ভারত এক্সপ্রেস

এছাড়া, বিরোধীদের একাংশের দাবি, এই নীতির মাধ্যমে রাজ্য নির্বাচন কমিশনগুলিকে কার্যত অক্ষম করে দিয়ে পঞ্চায়েত ও পুরসভা ভোটকেও এই প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করা হতে পারে। সম্প্রতি, সুপ্রিম কোর্টের মামলায় দেখা গেছে, জম্মু ও কাশ্মীরের নির্বাচনের ক্ষেত্রে ধাপে ধাপে ভোট আয়োজনের কথা বলেছে মোদী সরকার।সরকারের যুক্তি হল, একই দিনে লোকসভা ও বিধানসভা ভোট হলে নির্বাচনের খরচ কমবে এবং সরকারি কর্মীদের জন্য কাজের চাপ হ্রাস পাবে। ভোটের আদর্শ আচরণ বিধির জন্য সরকারের উন্নয়নমূলক কাজ থমকে থাকবে না, এই আশা করছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর