okra-for-weight-loss-benefits

ব্যুরো নিউজ,১৯ সেপ্টেম্বর :অনেকেরই মনোমন্দিরে থাকে ঝটপট ওজন কমানোর বাসনা। কিন্তু দ্রুত ফল পেতে গেলে মিষ্টি এবং ফাস্টফুডের লোভ থেকে মুক্তি পেতে হবে। সেই সঙ্গে ঘরোয়া তেল ও ঘি সমৃদ্ধ খাবারও এড়িয়ে চলা উচিত। এদিকে, ডায়েটে ঢেঁড়সের জায়গা তৈরি করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, ঢেঁড়স খেলে মেদ ঝরানোর সম্ভাবনা বেড়ে যায়।

দুর্গাপুজোয় আপনি কি রাশি অনুযায়ী হেয়ারস্টাইল করছেন?

কীভাবে ওজন কমাতে সাহায্য করে?

কিন্তু ঢেঁড়স আসলে কীভাবে ওজন কমাতে সাহায্য করে? ঢেঁড়সে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ফোলেট, ম্যাগনেশিয়াম এবং থিয়ামিনের মতো জরুরি উপাদান। এর সঙ্গে প্রচুর ফাইবারও রয়েছে, যা দীর্ঘ সময় ধরে পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফলে অযথা খাওয়ার প্রবণতা কমে যায় এবং ওজন হ্রাসে সাহায্য হয়।

ঘরের কাছেই এক টুকরো মিশর!

তবে ঢেঁড়স রান্নার পদ্ধতিও গুরুত্বপূর্ণ। ভেজে খাওয়ার পরিবর্তে সিদ্ধ করে কিংবা পাঁচমিশালি তরকারিতে মিশিয়ে খেলে আরও ভালো ফল মিলবে। নিয়মিত ঢেঁড়স খেলে মেটাবোলিজম বৃদ্ধি পায়, যা ওজন কমাতে কার্যকরী ভূমিকা পালন করে।

এছাড়াও, ঢেঁড়সে থাকা ভিটামিন কে হাড় মজবুত করতে সাহায্য করে। তাই, যারা বয়স ৩০ পার করেছেন, তাদের জন্য এটি বিশেষ উপকারী। হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে ঢেঁড়স খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

পেটের সমস্যা ভোগায় অনেকেই। ঢেঁড়সে রয়েছে প্রচুর ফাইবার, যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে এবং দ্রুত হজমে সহায়তা করে। গ্যাস বা অ্যাসিডিটির মতো সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্যও ঢেঁড়স একটি ভালো বিকল্প।

ঢাকের বাজনা, ধুনুচি নাচ, শারদোৎসবে মাতল লন্ডন

ডায়াবেটিস রোগীরা সাধারণত অনেক সবজি এড়িয়ে চলেন। তবে ঢেঁড়স খেতে কোনও বাধা নেই। এর ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টগুলি ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই, যদি সুস্থ থাকতে চান, তবে ঢেঁড়সকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর