nia-investigation-maoist-links

ব্যুরো নিউজ,১ অক্টোবর:মাওবাদী সংযোগের অভিযোগে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) সক্রিয় হয়ে উঠেছে। মঙ্গলবার সকাল থেকে আসানসোল ও পানিহাটিতে এনআইএ এবং রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ) সদস্যদের নিয়ে তল্লাশি অভিযান চলছে। অভিযানের কেন্দ্রবিন্দুতে আছেন সুদীপ্তা পাল এবং শিপ্রা চক্রবর্তী নামের দুই নারী। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা মাওবাদীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন।

শিরদাঁড়া থিমঃ পুজোর আনন্দে বিতর্কের ছায়া

সুদীপ্তা এবং শিপ্রা

প্রাথমিক তথ্য অনুযায়ী, সুদীপ্তা এবং শিপ্রা আগে আসানসোলে একটি বাড়িতে ভাড়া থাকতেন। শিপ্রা প্রায় পাঁচ বছর আগে আসানসোল থেকে চলে যান। তার আসল বাড়ি উত্তর ২৪ পরগনার পানিহাটির পল্লীশ্রী এলাকায়। এনআইএ মঙ্গলবার সেখানেও হানা দেয় এবং তল্লাশি চালাতে শুরু করে। রিপোর্ট প্রকাশের সময় পর্যন্ত অভিযান চলছিল।সুদীপ্তার খোঁজে আসানসোলের ডিসেরগড় এলাকায়ও তল্লাশি চলছে। স্থানীয় সূত্রে জানা গেছে, সুদীপ্তা এবং শিপ্রা বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন। তারা কয়লাখনির শ্রমিকদের অধিকারের জন্য আন্দোলনে সামনের সারিতে ছিলেন। ‘অধিকার’ নামে একটি সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন তারা এবং পরে ‘মজদুর অধিকার’ নামে একটি নতুন সংগঠন প্রতিষ্ঠা করেন, যার মাধ্যমে কয়লাখনির শ্রমিকদের জন্য তাদের দাবিদাওয়া নিয়ে আন্দোলন করেন।অভিযোগ রয়েছে, সুদীপ্তা ও শিপ্রা ছত্তীসগঢ়ের মাওবাদীদের সঙ্গে যোগাযোগ রাখতেন। তবে এনআইএ জানতে চাইছে, এই চক্রে আর কেউ যুক্ত কি না। আসানসোলে একাধিক জায়গায় বাড়ি ভাড়া নিয়ে থাকার খবর মিলেছে। তবে শিপ্রা পানিহাটি চলে যাওয়ার পর ডিসেরগড় এলাকায় সুদীপ্তা একা ভাড়া থাকতেন।

অশোধিত তেলের দাম কমলেও, পেট্রল-ডিজেলের দাম একইঃ সাধারণ মানুষ হতাশ

মঙ্গলবার সকালে পানিহাটি পুরসভার ৩১ নম্বর ওয়ার্ডের পল্লীশ্রী এলাকায় শিপ্রার বাড়িতে যান এনআইএ কর্মকর্তারা। প্রথমে ডাকাডাকি করলেও দরজা কেউ খলেনি। পরে তারা পাঁচিল টপকে ভিতরে ঢুকে জিজ্ঞাসাবাদ শুরু করেন। স্থানীয় মানুষদের মধ্যে উদ্বেগ এবং কৌতূহল সৃষ্টি হয়েছে, এবং বিষয়টি নিয়ে আলোচনার ঝড় উঠেছে।এনআইএ-র এই তল্লাশি অভিযান মাওবাদী সংযোগের নেপথ্যে অন্য কোনও বড় পরিকল্পনার ইঙ্গিত দিচ্ছে কি না, সেটাও খতিয়ে দেখছে সংশ্লিষ্ট মহল। এই বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর