new-prime-minister-harini-amarsuriya-sri-lanka

ব্যুরো নিউজ, ২৬ সেপ্টেম্বর :শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন হরিণী অমরসূর্য। দেশের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট অনুরাকুমার দিশানায়েকে তাকে প্রধানমন্ত্রীর পদে বেছে নেন। এই দায়িত্ব গ্রহণের মাধ্যমে হরিণী শ্রীলঙ্কার ইতিহাসে তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হিসেবে আত্মপ্রকাশ করেছেন। দেশের রাজনৈতিক পটভূমিতে তিনি ১৬তম প্রধানমন্ত্রী।

ম্যাসন মাউন্টের সারপ্রাইজ পেয়ে খুশিতে আতহারা গায়ক অরিজিৎ সিং

তৃতীয় নারী রাজনীতিবিদ হরিণী

প্রধানমন্ত্রী মোদীর ঘোষণাঃমেক ইন ইন্ডিয়ার সাফল্যে মোবাইল উৎপাদনে ভারত দ্বিতীয়

হরিণী অমরসূর্য জন্মগ্রহণ করেন ৬ মার্চ, ১৯৭০ সালে। তিনি একজন শিক্ষাবিদ এবং অধিকার কর্মী। প্রেসিডেন্ট দিশানায়েকের নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) নামক বাম জোট থেকে প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করা হয়েছে। তিনি দীনেশ গুণবর্ধনের স্থলাভিষিক্ত হয়েছেন।

কলকাতার আকাশে মর্মান্তিক দুর্ঘটনা, ১৭ বছরের কিশোরীর মৃত্যু

শিক্ষা জীবনে হরিণী সমাজবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য হিন্দু কলেজ থেকে। পরবর্তীতে এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে সামাজিক নৃবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ভারতে অবস্থানকালে তার রাজনৈতিক শিক্ষা শুরু হয়।

রাজনীতিতে প্রবেশ করার পর হরিণী ২০১১ সালে রাজাপক্ষে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে অংশগ্রহণ করেন। ২০১৫ সালে মাইথিরপালা সিরিসেনা সরকার গঠনের পর তিনি জেভিপির দিকে ঝুঁকে পড়েন। বর্তমানে সংসদ ভেঙে দেওয়ার তত্ত্বাবধায়ক হিসাবে মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

গভীর সমুদ্রে অভিযানে ভারত: মৎস্য ৬০০০ এর নতুন যুগ

হরিণী অমরসূর্যের সাফল্যে তার কলেজের অধ্যক্ষ অঞ্জু শ্রীবাস্তব আনন্দ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘হরিণী আমাদের গর্ব, এবং আমরা আশা করি কলেজটি তার সাফল্যের পেছনে ভূমিকা রেখেছে’।শ্রীলঙ্কায় নভেম্বরের শেষের দিকে সাংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, যা তার এবং অন্যান্য মন্ত্রীর পূর্ণাঙ্গ মন্ত্রিসভার দায়িত্ব গ্রহণের সুযোগ সৃষ্টি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর