new-depression-in-bengal-rain-forecast

ব্যুরো নিউজ ২৪ সেপ্টেম্বর: দুই সপ্তাহ আগে নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গের অনেক অংশে বৃষ্টি হয়েছে, যা বেশ কিছু গ্রামকে জলমগ্ন করে দেয়। এখনও অনেক জায়গা থেকে জল নামেনি, যদিও বৃষ্টি এখন বন্ধ। ডিভিসি থেকে জল ছাড়ার ফলে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।এখন বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বুধবার মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হতে পারে। এর আগে, মধ্য বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত সক্রিয় রয়েছে, যা এই নতুন নিম্নচাপের জন্ম দিচ্ছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টি ও প্লাবনের আতঙ্ক: জল ছাড়ছে ডিভিসি

কোন কোন জেলায় বেশি প্রভাব পড়তে পারে

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া ও পূর্ব বর্ধমান ছাড়া অন্যান্য দক্ষিণবঙ্গের জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার এবং বৃহস্পতিবারে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।এই দুই দিন রাজ্যের উপকূলবর্তী দুই জেলা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর, পাশাপাশি পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মলদ্বীপের চরম সংকট; ভারতের সাহায্যে সাময়িক স্বস্তি

দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় বুধবার ও বৃহস্পতিবার ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ফলে, এই অঞ্চলের মানুষকে সাবধান থাকতে হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরিস্থিতি মোকাবেলার জন্য স্থানীয় প্রশাসনও প্রস্তুত রয়েছে।এদিকে, কৃষকদের জন্য এই বৃষ্টি গুরুত্বপূর্ণ হতে পারে, তবে অতিরিক্ত জল জমে যাওয়ার কারণে ফসলের ক্ষতির সম্ভাবনা তৈরি হচ্ছে। তাই, কৃষকদের যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে।যেহেতু ইতিমধ্যেই অনেক জায়গায় জল জমে আছে, নতুন নিম্নচাপের কারণে পরিস্থিতি আরও জটিল হতে পারে। তাই সব দিকেই সচেতনতা ও প্রস্তুতি জরুরি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর