New CAA Rules for Hindu

ব্যুরো নিউজ,১১ আগস্ট: ভারত সরকারের নতুন এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশের (পূর্বের পূর্ব পাকিস্তানের) হিন্দুরা লাভবান হতে চলেছেন। যারা নিজেদের ভিটেমাটি ছেড়ে এদেশে চলে এসেছিলেন। কেন্দ্রীয় সরকারের নাগরিকত্ব সংশোধনী আইন CAAর একটি ধারায় সংশোধন আনা হয়েছে। সিএ এর মাধ্যমে ভারতের নাগরিকত্বের আবেদন করার জন্য সরকারি কর্তৃপক্ষের প্রদান করা কোনো নথি জমা দিতে হতো। ওই নথির মাধ্যমে বোঝা যেত সংশ্লিষ্ট আবেদনকারী আফগানিস্তান, বাংলাদেশ বা পাকিস্তান থেকেই এসেছেন।

RGKar Case Update:আরজি কর কান্ডে আর কারা জড়িত?বহু প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ

নতুন নিয়ম জারি করেছে কেন্দ্র

এবার যে নয়া নিয়ম CAAতে চালু করছে কেন্দ্রীয় সরকার, তাতে ভারতের কেন্দ্রীয় সরকার অথবা কোনো রাজ্য সরকার অথবা কোনো কোয়াশি জুডিশিয়াল কর্তৃপক্ষের তরফে জারি করা কোনো নথি জমা দিয়ে নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। ২০১৯ সালে এই নাগরিকত্ব সংশোধনী আইনে (Citizenship Amendment Act) সি এ এর আওতায় ভারতের নাগরিকত্বের আবেদনের জন্য আবেদনকারীকে বিদেশি হিসেবে ঘোষণা করতে হয়। যেখানে 1A সিডিউলে ৯টি নথির উল্লেখ করা আছে তার মধ্যে যারা আফগানিস্তান বাংলাদেশ বা পাকিস্তান থেকে এসেছে তাদের সেই দেশের সরকারি কর্তৃপক্ষের প্রদেয় নথি জমা দিতে হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে যে নিয়ম পরিবর্তন হয়েছে, তাতে এই বিষয়টি বদল হয়নি। তাতে বাড়তি হিসেবে একটি নতুন নিয়ম যোগ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, ভারত সরকার বা ভারতের কোনো রাজ্য সরকার অথবা কোনো কোয়াশি জুডিশিয়াল সংস্থার জারি করা নথি বৈধ বলে বিবেচনা করা হবে।

RGKar Case Update:আরজি কর কান্ডে আর কারা জড়িত?বহু প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ

আর এর ফলে নাগরিকত্ব সংশোধনী আইনের আওতায় কোনো আবেদন জমা পড়লে তা খতিয়ে দেখার সময় কোনো গলদ থাকলে সরকারি আধিকারিকদের কাছে বাড়তি একটা বিকল্প থাকছে। সি এ এর মাধ্যমে ২০১৪ সালের ৩১শে ডিসেম্বর এর আগে আফগানিস্তান, বাংলাদেশ বা পাকিস্তান থেকে ভারতে আসা ছয়টি অমুসলিম সম্প্রদায়ের মানুষকে নাগরিকত্ব দেওয়া হয়। এই প্রসঙ্গে বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত বলেন, সরকারের এই সিদ্ধান্তে বাংলাদেশের হিন্দুরা অত্যন্ত লাভবান হবেন। কোন পরিস্থিতিতে পড়ে পূর্ব পাকিস্তান বা বাংলাদেশের বহু হিন্দু বাড়িঘর ছেড়ে চলে এসেছিলেন, সেটাও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিবেচনা করে দেখছে। আর তা প্রমাণের ক্ষেত্রে সি এ এ নিয়মাবলির সংশোধন করা হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর