NEET UGC scam

ব্যুরো নিউজ, ২০ জুন: NEET-পরীক্ষায় কীভাবে হল দুর্নীতি? পর্দাফাঁস হতেই চক্ষু চড়কগাছ! জানা যাচ্ছে, পরীক্ষার আগের দিনই ফাঁস হয়ে যায় নিট পরীক্ষার প্রশ্নপত্র। প্রকাশ্যে এসেছে বিস্ময়কর তথ্য। ৩০ থেকে ৩২ লক্ষ টাকার বিনিময়ে নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করা হয়েছিল বলে জানা যাচ্ছে। অভিযুক্ত অমিত আনন্দ নিজেই এই স্বীকারোক্তি দিয়েছে বলে দাবি পুলিশের।

সমলিঙ্গ বিবাহে স্বীকৃতি দিল থাইল্যান্ড, স্বামী-স্ত্রী নয়, ম্যারেজ পার্টনার

চিকিৎসক হতে গেলে তার জন্য নির্ধারিত যে প্রবেশিকা পরীক্ষা রয়েছে, সেটাই হল ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রাস টেস্ট বা NEET। স্নাতক স্তরে এমবিবিএস, বিডিএস ও আয়ুষ কোর্স নিয়ে পড়ার জন্য উত্তীর্ণ হতে হয় এই প্রবেশিকা পরীক্ষায়। এই পরীক্ষার র‌্যাঙ্কিংয়ের উপর নির্ভর করে সরকারি-বেসরকারি কলেজে পড়ার সুযোগ পান ডাক্তারি পড়ুয়ারা। আর এবার NEET-এও দুর্নীতির অভিযোগ।

NEET নিয়ে বিস্তর দুর্নীতির অভিযোগ উঠেছে। পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র ফাঁস হওয়া ছাড়াও মেধাতালিকায় জালিয়াতির অভিযোগও উঠেছে।জেরায় অভিযুক্ত অমিত জানিয়েছে, যাতে তারা পরীক্ষায় সমস্ত উত্তর লিখতে পারে তাই প্রশ্নপত্রের বিনিময়ে পড়ুয়াদের কাছ থেকে টাকা করে নেওয়ার পাশাপাশি রাতভর পরীক্ষার্থীদের উত্তরগুলিও সল্ভ করে পড়ানোও হয়েছিল।

BJP Helpline

নিট দুর্নীতির মাস্টারমাইন্ড এই অমিত আনন্দ। তাঁর ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে নিটের প্রশ্ন ও উত্তরপত্রের পোড়া কাগজ মিলেছে। এছাড়া এর আগেও যে সে একাধিকবার পরীক্ষার  প্রশ্নপত্র ফাঁস করেছে তাও স্বীকার করেছে অমিত। NEET দুর্নীতিতে বিহার থেকে ১৩ জন অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

নিটের ‘র‌্যাঙ্ক বিভ্রাট’ নিয়ে গোটা দেশ জুড়ে ঝড় উঠেছে। নিট পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভও গোটা দেশ জুড়ে। সেই জল গড়ায় আদালত পর্যন্তও। হাইকোর্ট, সুপ্রিম কোর্টেও মামলা দায়ের করা হয়। এরই মধ্যে সুপ্রিম কোর্ট গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মার্কশিট বাতিল করেছে। আগামী ২৩ জুন তাঁদের ফের পরীক্ষায় বসতে হবে বলে জানানো হয়েছে। ৩০ জুন সেই পরীক্ষার ফল প্রকাশ হবে। তবে নিট-ইউজি ২০২৪-র কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করা যাবে না। পরিকল্পনা অনুযায়ীই কাউন্সেলিং হবে। এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর