mustard-coconut-oil-hair-care-ancient-wisdom-modern-solution

ব্যুরো নিউজ, ১৯ অক্টোবর :চুলে নারকেল তেল মাখার প্রথা বহু পুরানো। বর্তমান প্রজন্মও চুলের যত্নে নারকেল তেলের ওপর ভরসা রাখছে। তবে জানেন কি, নারকেল তেলের পাশাপাশি সর্ষের তেলও চুলের জন্য সমান উপকারী? সর্ষের তেল অ্যান্টিঅক্সিড্যান্ট, আয়রন, ক্যালশিয়াম, ভিটামিন এ, ডি, কে, ই-তে সমৃদ্ধ, যা চুল পড়া বন্ধ করতে সহায়তা করে এবং নিয়মিত ব্যবহারে পাকা চুলের সমস্যা কমাতে সাহায্য করে।

কলা পাতায় খাবার খাওয়ার অনেক স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে?আপনি কি জানেন

চুলের যত্নে সর্ষের তেল

চুল ঘন ও সুন্দর করতে জবা ফুল ও আমলকির বিশেষ উপকারিতা

প্রাচীনকালে মা-ঠাকুমারা চুলের যত্নে নারকেল ও সর্ষের তেল ব্যবহার করতেন, ফলে চুল ছিল ঘন ও লম্বা। বর্তমানে শহরের ধুলোবালি, দূষণ এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে অনেকের চুলের ঘনত্ব কমছে এবং অকালে পাক ধরছে। অনেকেই পাকা চুল ঢাকতে রাসায়নিক পণ্যের ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন। যা চুলের স্বাভাবিক রঙ ও স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করছে।

পুজোর পরে বাড়িতে বসেই  চুলের সঠিক যত্ন নিন

সর্শের তেল দিয়ে বাড়িতে বানানো হেয়ার মাস্ক ব্যবহার করে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন। সর্ষের তেল গরম করে তাতে কয়েকটি কারিপাতা মিশিয়ে নিন। তেল ফুটে গেলে ঠান্ডা করে মাথায় মালিশ করুন। এতে খুশকি দূর হবে এবং চুল ঘন, কালো ও লম্বা হবে। এই তেল সারা রাত রাখলে ফল আরও ভালো হবে।

একটি কার্যকরী পদ্ধতি হলো সর্ষের তেলে আমলকি ফুটিয়ে নিয়ে মাথায় মাখা। সপ্তাহে অন্তত তিন দিন এটি ব্যবহার করলে চুলের ঘনত্ব বাড়বে এবং পাকা চুলের সমস্যা কমবে। অন্য একটি সহজ মাস্ক তৈরি করতে, দু’চামচ সর্ষের তেলের সঙ্গে এক চা চামচ নারকেল দুধ মিশিয়ে নিন। এটি চুলে মাখলে চুল নরম ও জেল্লাদার হবে। প্রতিদিন ব্যবহারের জন্য এটি খুব উপযুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর