most-profitable-indian-train-revealed

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর:ভারতের রেল নেটওয়ার্ক বিশাল এবং বহুমুখী। বিশ্বের চতুর্থ বৃহত্তম এই নেটওয়ার্কে প্রতিদিন ২ কোটিরও বেশি মানুষ ট্রেনে যাতায়াত করেন। প্রতিদিন ১৩,৪৫২টিরও বেশি ট্রেন দেশে চলাচল করে। এগুলোর মধ্যে রাজধানী, শতাব্দী, দুরন্ত এবং বন্দে ভারত এক্সপ্রেসের মতো বিশেষ ট্রেনও রয়েছে। তবে প্রশ্ন হচ্ছে, ভারতের রেল নেটওয়ার্কে সবচেয়ে বেশি লাভ এনে দেয় কোন ট্রেন?

টক্সিন মুক্ত রক্তের জন্য ৫টি প্রাকৃতিক উপায় খাবারই আনবে মুক্তি!

কোন ট্রেন?

অনেকে হয়তো মনে করেন, বন্দে ভারত এক্সপ্রেস বা শতাব্দী এক্সপ্রেস হল সবচেয়ে লাভজনক ট্রেন কারণ তাদের টিকিটের দাম বেশ চড়া। কিন্তু এই ধারণা ভুল। লাভের দিক থেকে শীর্ষে রয়েছে রাজধানী এক্সপ্রেস। বিশেষ করে, বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস সর্বোচ্চ আয়কারী ট্রেন হিসেবে পরিচিত।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু: মাকে বাঁচাতে গিয়ে প্রাণ হারাল কিশোর

বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস, যা হজরত নিজামুদ্দিন স্টেশন থেকে কেএসআর বেঙ্গালুরু পর্যন্ত চলে, ২০২২-২৩ অর্থবছরে সবচেয়ে বেশি আয় করেছে। এই ট্রেনে ৫,০৯,৫১০ জন যাত্রী ভ্রমণ করেছিলেন এবং রেলের আয় ছিল ১৭৬ কোটি টাকা (১,৭৬,০৬,৬৬,৩৩৯ টাকা)।

দ্বিতীয় স্থানে রয়েছে শিয়ালদহ-রাজধানী এক্সপ্রেস। কলকাতা থেকে নয়া দিল্লি পর্যন্ত চলা এই ট্রেনে ২০২২-২৩ অর্থবছরে ৫,০৯,১৬৪ জন যাত্রী ভ্রমণ করেন এবং আয় হয় ১২৮ কোটি টাকা (১,২৮,৮১,৬৯,২৭৪ টাকা)।

সুন্দরবনে লাগাতার বৃষ্টি: বাঁধ ভেঙে প্লাবনের আশঙ্কা

তৃতীয় স্থানে রয়েছে ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনটি নয়া দিল্লি ও অসমের ডিব্রুগড়ের মধ্যে চলাচল করে। গত বছরে ৪,৭৪,৬০৫ জন যাত্রী এই ট্রেনে ভ্রমণ করেন এবং আয় হয়েছে ১২৬ কোটি টাকা (১,২৬,২৯,০৯,৬৯৭ টাকা)।এসব পরিসংখ্যান দেখায় যে, যদিও নতুন ট্রেনগুলো লাভের দিক থেকে পিছিয়ে, রাজধানী এক্সপ্রেসের মতো পুরনো এবং প্রতিষ্ঠিত ট্রেনগুলো এখনও রেলের আয়ের প্রধান উৎস হিসেবে কাজ করছে।

[english-url-slug: ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর