Mood Swings: Is Nutritional Deficiency the Culprit

ব্যুরো নিউজ,১৭ সেপ্টেম্বর :হঠাৎ করে রেগে যাওয়া এবং মেজাজের অস্থিরতা অনেকের ক্ষেত্রেই একটি সাধারণ সমস্যা হয়ে উঠেছে। মাঝে মাঝে আপনি লক্ষ্য করেন, কেন আপনার রাগ শান্ত হতে চায় না বা মেজাজ এতটাই খিটখিটে হয়ে যায়। এর পিছনে পুষ্টির অভাবের কারণ থাকতে পারে।

কোন  কোন ভিটামিনের অভাবে হয়?

বিশেষ করে, মস্তিষ্কের সঠিক কাজকর্মের জন্য ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও সূর্যালোকের মাধ্যমে ভিটামিন ডি পাওয়া যায়, যারা নিয়মিত রোদে থাকতে পারেন না তাদের জন্য ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।ওমেগা থ্রি এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিডের ভারসাম্যের অভাবও মেজাজের অস্থিরতার একটি কারণ হতে পারে। এই ফ্যাটি অ্যাসিডগুলো শরীরের স্বাভাবিক কার্যক্রম বজায় রাখতে সহায়তা করে। ভিটামিন বি, যা কোষের মেরামত এবং শরীরকে সক্রিয় রাখার জন্য অপরিহার্য, তার অভাবও চাপ ও উদ্বেগ বাড়াতে পারে।

ম্যাগনেসিয়ামের অভাব মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে এবং আয়রনের ঘাটতি অনেক সময় খারাপ মেজাজের কারণ হয়ে দাঁড়ায়। শরীরের বিভিন্ন ভিটামিন বা মিনারেলের অভাব হলে সাপ্লিমেন্ট গ্রহণের প্রয়োজন হতে পারে, তবে কখনোই নিজে থেকে কোনও ভিটামিন বা মিনারেল ট্যাবলেট গ্রহণ করা উচিত নয়। চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ তারা সঠিক পরিমাণ এবং প্রকারের সাপ্লিমেন্ট ব্যবহারের পরামর্শ দিতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর