cup of milk tea

ব্যুরো নিউজ,২৬ আগস্ট: ভারতবর্ষে চা পান করার প্রচলন খুব বেশি। সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ চা না খেলে যেন ঘুমে ভাঙতে চায় না। কারণে অকারণে আমরা অনেকেই চা খেতে ভালবাসি। বৃষ্টিতে চা। গল্পে চা।আড্ডায় চা। পাড়ার মোড়ে চা। রাস্তায় চা।আবার কারো বাড়ি গেলে আপ্যায়নেও চা। আবার অনেকে অনেক রকম চা খেতে ভালোবাসন। যেমন কেউ খান মসলাদার দুধ চা, কেউ আবার আদা দুধ চা, আবার কেউ লেবু চা বা সাধারণ দুধের চা।কেউ আবার লবঙ্গ চা,কেউ গ্রীন টি।

“বঙ্গরত্ন” পুরস্কার ফেরালেন আলিপুরদুয়ারের শিক্ষক-লেখক-গবেষক পরিমল দে

কি কি ক্ষতিকর প্রভাব পড়ে শরীরে

কিন্তু আপনি যদি দুধ চা পান করেন এবং সেটি যদি প্রতিদিন পান করেন তাহলে শরীরে কিন্তু বিভিন্ন রকমের ক্ষতিকর প্রভাব পড়ে। কি কি প্রভাব পড়ে জেনে নিন। দুধের চা পান করা পান করলে আপনাকে এটি শক্তি যোগায় কারণ থাকে ক্যাফেইন নামক উপাদান, যেটা আপনাকে সব সময় সক্রিয় রাখতে সাহায্য করে । কিন্তু অত্যাধিক ক্যাফিন গ্রহণ করলে উদ্বেগ , অস্থিরতা সৃষ্টি করে এবং অতিরিক্ত দুধ চা পান করলে অনিদ্রার সমস্যা হয়। দুধে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকার জন্য শরীরের জন্য উপকারী হতে পারে কিন্তু যদি দুধ চা বেশি খান তাহলে শরীরে আয়রনের শোষণ কমে যায়।

হেনস্থার মুখে পড়লেন টলিউড অভিনেত্রী মিশমি

প্রতিদিন আপনি এক কাপ দুধ চা পান করতেই পারেন এবং এতে চিনির পরিমাণ কম হতে হবে নইলে ডায়াবেটিসেরও ঝুঁকি থাকতে পারে। অতিরিক্ত চা পান করলে পেটে চর্বি জমে। অতিরিক্ত চা খেলে এসিডিটির সমস্যা দেখতে পাওয়া যায় এবং তার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের মতন সমস্যারও  সম্মুখীন হতে হয়।। তাই আপনি দুধ চা ঘন ঘন বা বারবার না পান করে আপনি লিকার চা পান করতে পারেন। লিকার চা কিন্তু শরীরের জন্য ভালো। তবে কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। গ্রীন টি অত্যন্ত ভাল শরিরের জন্য।তাই দুধ চা না পান করে আপনি গ্রীন টি বা লিকার চা পান করতে পারেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর