mejor change in agnipath

ব্যুরো নিউজ, ১৭ জুন : ২০২২ সালে অগ্নিপথ প্রকল্প চালু করে কেন্দ্র। ম্যাট্রিক পাস করেই এই প্রকল্পের আওতায় সেনা, নৌবাহিনী ও বিমান বাহিনীতে মিলবে নিয়োগ। তবে তা মাত্র চার বছরের জন্য। আর সে বছরই সেপ্টেম্বর থেকে গোটা দেশে চালু করা হয় ‘ অগ্নিপথ’। তবে এনডিএ জোট সরকার গঠনের আগেই জোটের শরিকরা  এই প্রকল্প পুনর্বিবেচনার দাবি জানান । আর এবার 3.0-তে মোদী সরকার এই প্রকল্পে বদল আনতে চলেছে।

তৃতীয় মোদী সরকারের বাজেটে কী কী চমক থাকতে পারে

কী কী পরিবর্তন হতে চলেছে?

১. প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আগামী দিনে বদলে দেওয়া হতে পারে এই প্রকল্পের নাম। অগ্নিপথ প্রকল্পের নাম বদলে সৈনিক সম্মান যোজনা করা হবে। পাশাপাশি, এই প্রকল্পের অগ্নিবীরদের কাজের মেয়াদ ৪ বছর থেকে বেড়ে ৭  বছর করা হবে।

২. ২০২২ সালে অগ্নিপথ প্রকল্প এনে সমালোচনার মুখে পড়ে ছিল কেন্দ্র সরকার। অগ্নিপথ প্রকল্পে, ৪ বছর পর স্থায়ী চাকরি পাবেন মাত্র ২৫ শতাংশ অগ্নিবীর। আর বাকি ৭৫ শতাংশকে স্বেচ্ছাবসর নিতে হবে। এই নিয়মে তৈরি হয় বিতর্ক। তবে এবার সেই ক্ষেত্রেও বদল আনতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক।

BJP Helpline

৩. একইসঙ্গে  স্থায়ীকরনের হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ বা ৬০ শতাংশ পর্যন্ত হতে পারে বলেও জানা যাচ্ছে।

৪. এছাড়াও এই প্রকল্পে ২২ সপ্তাহের প্রশিক্ষণ দিয়েই অগ্নিবীরদের বাহিনীতে নিয়োগ করা হয়। জানা যাচ্ছে, এবার তা বাড়িয়ে ৪২ সপ্তাহের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের।

৫. এর পাশাপাশি চাকরির বেতন বাবদ ২১ লাখের বদলে ৪১ লাখ টাকা করা হচ্ছে।

৬. শুধু তাই নয়, ছুটির ক্ষেত্রে বদল আনা হতে পারে। সেক্ষেত্রে ৩০ দিনের ছুটি বাড়িয়ে ৪৫ দিন করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক।

৭. কর্মরত অগ্নিবীরের মৃত্যুতে ৫০ লক্ষ টাকার আর্থিক সাহায্য বাড়িয়ে ৭৫লক্ষ করতে পারে সরকার।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর