kolkata-paramriddhu-super-computer-launch

ব্যুরো নিউজ,২৮ সেপ্টেম্বর:পুজোর আগে কলকাতা পেল নতুন এক প্রযুক্তিগত সাফল্য—‘পরমরুদ্র সুপার কম্পিউটার’। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালী  এই অত্যাধুনিক কম্পিউটার সিস্টেমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে তিনি বলেন, “বিজ্ঞান ও প্রযুক্তিতে কম্পিউটিং এবং উদ্ভাবনে স্বনির্ভরতার দিকে ভারত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।”

১৫১ বছরের ঐতিহ্য কলকাতার ট্রামকে বাঁচানোর লড়াই

‘পরমরুদ্র সুপার কম্পিউটার’

দেশীয় প্রযুক্তিতে নির্মিত এই সুপার কম্পিউটার শুধু কলকাতাই নয়, পুনে এবং দিল্লিতেও উদ্বোধন করা হয়েছে। এর নির্মাণে ব্যয় হয়েছে ১৩০ কোটি টাকা। এত বড় বাজেটে নির্মিত এই কম্পিউটারের উদ্দেশ্য বিশেষজ্ঞদের গবেষণা বাড়ানো। বিশেষত আবহাওয়ার ক্ষেত্রে গবেষণায় এটি খুবই কার্যকরী হবে।মোদী বলেন, “এমন কোনো সেক্টর নেই যা প্রযুক্তি এবং কম্পিউটিং সক্ষমতার উপর নির্ভর করে না।” তিনি আরও জানান, “এই নতুন সাফল্য প্রমাণ করে যে আমরা সঠিক পথে সঠিক গতিতে এগিয়ে যাচ্ছি।”এছাড়া, পুনের জায়েন্ট মেট্রো রেডিও টেলিস্কোপ পেয়েছে নতুন ফাস্ট রেডিও বার্স্টস সিস্টেম, যা দেশের জ্যোতির্বিজ্ঞান গবেষণায় নতুন উদ্যম আনতে চলেছে। দিল্লিতে, ‘ইন্টার ইউনিভার্সিটি অ্যাক্সিলেরেটর সেন্টার’ পরমাণু পদার্থবিদ্যা ও মেটেরিয়াল সায়েন্সে অগ্রণী ভূমিকা নিতে প্রস্তুত।

ভারতীয় ক্রিকেটের একটি বড় ধাক্কা দুর্ঘটনায় চোট পান মুশির খান

কলকাতার এসএন বোস সেন্টার পদার্থবিদ্যা, সৃষ্টিতত্ত্ব ও পৃথিবী বিজ্ঞান বিষয়ক গবেষণার কেন্দ্রবিন্দু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী মোদী আশাবাদী যে এই উচ্চমানের কম্পিউটিং সিস্টেমগুলি দেশের উন্নয়ন ও গবেষণার জন্য অমূল্য অবদান রাখবে।এই কম্পিউটারগুলির নির্মাণ ন্যাশনাল সুপার কম্পিউটিং মিশনের আওতায় হয়েছে, যা ভারতকে প্রযুক্তির ক্ষেত্রে আরও একটি ধাপে উন্নীত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর