কলকাতা মেট্রো

ব্যুরো নিউজ ২৪ অক্টোবর :মেট্রোয় আত্মহত্যা ও দুর্ঘটনা রুখতে উদ্যেগ নিচ্ছে  কলকাতা মেট্রো কর্তৃপক্ষ । সম্প্রতি  এক মা সন্তানকে চাঁদনী চক স্টেশনের প্লাটফর্মে রেখে ঝাঁপিয়ে পড়ে চলন্ত ট্রেনের সামনে। এই ধরনের ঘটনা প্রায়ই ঘটছে মেট্রোর বিভিন্ন স্টেশনে।তবে পাঁচ বছরের সন্তানের সামনে মায়ের এভাবে ট্রেনের সামনে ঝাঁপ দেওয়ার ঘটনা আগে কখনো ঘটেনি বলেই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। সিসিটিভি এবং রেল পুলিশের মাধ্যমে আত্মহত্যার প্রতিরোধের চেষ্টা করা হলেও সম্পূর্ণভাবে সফল হওয়া যাচ্ছে না। কবি সুভাষ থেকে শুরু করে দমদম এবং দক্ষিণেশ্বরের মধ্যে সব স্টেশনেই আত্মহত্যার ঘটনা বাড়ছে, যার জন্য যাত্রীরা অসুবিধায় পড়ছেন। ঘটনার জেরে ট্রেন পরিষেবা সাময়িক বন্ধ রাখতে হচ্ছে।

কালীঘাট মেট্রো স্টেশন থেকে কাজ শুরু

১৯৮৪ সালের ২৪ অক্টোবর কলকাতা মেট্রো চালু হওয়ার পর থেকে প্রায় ৪০ বছরের ইতিহাসে বহু মানুষ মেট্রোয় আত্মহত্যার চেষ্টা করেছেন। অনেকেই প্রাণ হারিয়েছেন, আবার অনেককে বাঁচানো সম্ভব হয়েছে। তবে এই সমস্যা সম্পূর্ণরূপে মোকাবেলা করা সম্ভব হয়নি।দুর্ঘটনা প্রতিরোধ  মেট্রো কর্তৃপক্ষের কাছে চিন্তার বিষয়। নাগরিকদের জীবন বাঁচানোর জন্য মেট্রো কর্তৃপক্ষ নতুন উদ্যোগ গ্রহণ করেছে। তারা স্টেশনে স্টিলের গার্ডরেল বসানোর সিদ্ধান্ত নিয়েছে । কালীঘাট মেট্রো স্টেশনে এই গার্ডরেল বসানোর কাজ শুরু হয়েছে, এবং পরবর্তীতে সমস্ত স্টেশনে এটি বাস্তবায়িত করা হবে।তবে কিছু যাত্রী মনে করছেন, গার্ডরেল বসানোর কারণে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে। তাড়াহুড়ো করলে এতে ধাক্কা লাগতে পারে, যা বিপদের কারণ হতে পারে। এই উদ্বেগ দূর করার জন্য মেট্রো কর্তৃপক্ষ প্রচার চালাবে। যাত্রীরা ট্রেন ধরতে যাওয়ার সময় মাইকিং করে সতর্ক করা হবে, যাতে তারা নিরাপদে ট্রেনের দিকে এগিয়ে যান।

এছাড়া, ইস্ট–ওয়েস্ট মেট্রো করিডরে প্ল্যাটফর্মের দু’ধারে কাচের দেওয়াল রয়েছে, যা সমান্তরালভাবে খুলে যায়। এই আধুনিক প্রযুক্তির মাধ্যমে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু পুরনো স্টেশনগুলোতে এসব ব্যবস্থা করা সম্ভব হয়নি।এবার মেট্রো কর্তৃপক্ষ মানুষকে সচেতন করতে এবং আত্মহত্যার চেষ্টা রোধ করতে গার্ডরেল বসানোর উদ্যোগ নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর