kolkata-metro-40th-anniversary-celebration

ব্যুরো নিউজ, ১৯ অক্টোবর :আর ক’টা দিনের অপেক্ষা তারপরেই কলকাতা মেট্রো পা দিচ্ছে চল্লিশ বছরে। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর কলকাতায় প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছিল।  চলতি বছরের অক্টোবর মাসে সেই ঐতিহাসিক যাত্রার ৪০ বছর পূর্ণ হচ্ছে। এই বিশেষ উপলক্ষে সম্প্রতি একটি সাংবাদিক বৈঠক আয়োজন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার, মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এবং অন্যান্য বিশিষ্ট আধিকারিকরা।

মালদহ মেডিক্যাল কলেজে নিরাপত্তা ব্যবস্থা সিভিক ভলান্টিয়রদের বিদায়

কি তথ্য জানালেন কলকাতার মেট্রো কর্তারা

রূপশ্রী প্রকল্পে জালিয়াতির অভিযোগঃ নদিয়ার কালীগঞ্জে চাঞ্চল্যকর তথ্য

বৈঠকে কলকাতা মেট্রোর নতুন স্মার্ট কার্ডের উদ্বোধন করা হয় যা ৪০ বছরের নতুন লোগো সহ এসেছে। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর, প্রথমবারের মতো এসপ্ল্যানেড এবং ভবানীপুর (বর্তমানে নেতাজী ভবন) মধ্যে প্রায় সাড়ে তিন কিলোমিটার পথ ছিল ভারতীয় মেট্রোর প্রথম যাত্রা। তখনকার জেনারেল ম্যানেজার শ্রী কে এন দাশগুপ্ত নারকেল ফাটিয়ে দেশের প্রথম মেট্রোর উদ্বোধন করেন। তিনটি স্টেশন পার্কস্ট্রিট, ময়দান এবং রবীন্দ্র সদনে মেট্রো চলেছিল। যা পরবর্তী সময়ে কলকাতার একটি অতি গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম হয়ে ওঠে।

কলকাতা মেট্রোর বউবাজার প্রকল্পে নতুন জটিলতার উদ্বেগ বাড়ছে 

দিন যত গিয়েছে, ততই কলকাতার মানুষের কাছে মেট্রো হয়ে উঠেছে অন্যতম প্রধান লাইফলাইন। ৪০ বছরের মধ্যে মেট্রো নেটওয়ার্ক বর্তমানে প্রায় ৬০ কিলোমিটার প্রসারিত হয়েছে। শুধু কলকাতা নয়, পার্শ্ববর্তী জেলার মানুষের জন্যও এটি একটি বিশাল ভরসার জায়গা হয়ে দাঁড়িয়েছে। আগামী ২০২৫ সালের শেষে মেট্রোর দৈর্ঘ্য হবে আরও ৯০ কিলোমিটার এবং ২০২৭ সালের মধ্যে এটি ১৩০ কিলোমিটারে পৌঁছাবে। শহরের সঙ্গে জুড়ে যাবে শহরতলির। এই সকল তথ্য জানালেন কলকাতার মেট্রো কর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর