kolkata-medical-college-record-gallstones

ব্যুরো নিউজ,২১ সেপ্টেম্বর:কলকাতা মেডিক্যাল কলেজের শল্যচিকিৎসা বিভাগে সম্প্রতি একটি অদ্ভুত ঘটনা ঘটেছে, যা চিকিৎসা দুনিয়ায় রেকর্ড সৃষ্টি করেছে। এক চিকিৎসকের দাবি, তিনি একটি রোগীর পেটে অস্ত্রোপচার করে ১৩,১২০টি গল ব্লাডার স্টোন (পিত্তথলির পাথর) পেয়েছেন। এটি এই জাতীয় অস্ত্রোপচারের ক্ষেত্রে একটি বিরল রেকর্ড হিসেবে গণ্য করা হচ্ছে।

অপহরণ কেলেঙ্কারিতে মিলনের ভূমিকায় চুনকালি তৃণমূল নেতাদের মুখে

‘এতগুলো পাথর গুনে দেখলেন কে?’

২০ সেপ্টেম্বর, শুক্রবার, এই ঘটনা সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে আলোচনা সৃষ্টি করেছে। ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালের এমবিবিএস বিভাগের একটি অন্তিম বর্ষের ছাত্রী এই খবরটি শেয়ার করেছেন। তিনি লিখেছেন, ‘কলকাতা মেডিক্যাল কলেজে আজ একটি অস্ত্রোপচারে এক রোগীর পেট থেকে ১৩,১২০টি গল ব্লাডার স্টোন পাওয়া গিয়েছে। এটি একটি রেকর্ড।’এই খবরটি শোনার পর অনেকে রসিকতা করতে শুরু করেছেন, প্রশ্ন করে, ‘এতগুলো পাথর গুনে দেখলেন কে?’ যদিও এসব রসিকতা সত্ত্বেও, যদি সত্যিই এতগুলি পাথর পাওয়া গিয়ে থাকে, তাহলে এটি চিকিৎসাবিজ্ঞানের একটি চমকপ্রদ ঘটনা।

মহিলা মোটরম্যান ঋত্বিকা; বন্দে ভারতের নতুন দিশারী

গল ব্লাডার স্টোন কী? এটি তখনই ঘটে যখন শরীরে কোলেস্টেরল বা বিলিরুবিনের মাত্রা বৃদ্ধি পায়, যার ফলে পিত্তরসে জমে ছোট ছোট পাথর তৈরি হয়। এটি মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। পিত্তথলিতে পাথর জমার কারণগুলো হলো: ক্র্যাশ ডায়েট, ঘন ঘন উপোস, এবং অস্বাভাবিক খাদ্যাভ্যাস। মেনোপজ পরবর্তী হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি এবং গর্ভনিরোধক বড়ি ব্যবহারও এর কারণ হতে পারে।গল ব্লাডার স্টোনের লক্ষণ হিসেবে পেটের ডান পাশে ব্যথা, জ্বর, বমি, এবং অ্যাসিডিটি উল্লেখযোগ্য। অনেক সময় এটি থেকে হেপাটাইটিসের সংক্রমণও হতে পারে। চিকিৎসার ক্ষেত্রে সাধারণত অস্ত্রোপচার করা হয়, যা এখন মাইক্রোসার্জারির মাধ্যমে আরও সহজ হয়ে গেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর