junior-doctors-protest-update

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর :গত ৫ অক্টোবর থেকে শুরু হওয়া জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনে বেশ কয়েকজন চিকিৎসক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন করে অনেকে আবার যোগ দিয়েছেন আন্দোলনে। পুজোর সময়ও তাদের আন্দোলনের তীব্রতা কমেনি। সম্প্রতি ধর্মতলা চত্বরে ‘দ্রোহের কার্নিভাল’ অনুষ্ঠিত হয়। যেখানে প্রতিবাদীরা নিজেদের দাবি তুলে ধরেন।

লক্ষ্মী পুজোয় সোনার দামে বিশাল চমক

ন্যায্য দাবি আদায়

আত্রেয়ী নদী থেকে উদ্ধার হল যুবকের দেহ

এদিকে, আন্দোলনকারীদের ১০ দফা দাবির মধ্যে একটি ছিল কেন্দ্রীয়ভাবে রোগী রেফারেল সিস্টেম চালুর দাবি। এই প্রেক্ষিতে স্বাস্থ্য ভবন রাজ্যে পরীক্ষামূলকভাবে কেন্দ্রীয় রেফারেল পদ্ধতি চালু করেছে। ১৫ অক্টোবর থেকে দক্ষিণ ২৪ পরগনা এবং ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলায় এই ব্যবস্থা কার্যকর হয়েছে। এতে ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতাল, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল, ও এসএসকেএম হাসপাতাল যুক্ত হয়েছে। এই রেফারেল ব্যবস্থার মাধ্যমে ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও গ্রামীণ হাসপাতাল থেকে রোগীকে মহকুমা, স্টেট জেনারেল এবং সুপার স্পেশালিটি হাসপাতালে রেফার করা যাবে।

বিমানের বোমা সতর্কতা ৪৮ ঘণ্টায় ৬টি জরুরি অবতরণ

তবে আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকরা এই নতুন ব্যবস্থায় এখনও সন্তুষ্ট নন। তাদের অভিযোগ, পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই রেফারেল ব্যবস্থায় কিছু খামতি রয়ে গেছে। জুনিয়র চিকিৎসক দেবাশিস হালদার বলেন, ‘সরকার নিজেদের মতো করে কাজ করেছে। তবুও আমরা আশা করছি, সমস্যা সমাধানের জন্য এই ব্যবস্থার খামতিগুলি সরকারের নজরে আসবে।’

এছাড়া, জুনিয়র ডাক্তারদের আন্দোলন অব্যাহত রয়েছে। তাদের ১০ দফা দাবির মধ্যে রয়েছে নির্যাতিতার দ্রুত ন্যায়বিচার, স্বাস্থ্যসচিবের অপসারণ, হাসপাতালগুলিতে পুলিশি নিরাপত্তা বৃদ্ধি, কেন্দ্রীয় রেফারেল ব্যবস্থা চালু, খালি বেডের মনিটরিং ব্যবস্থা, ছাত্র সংসদ নির্বাচন, হাসপাতালের শূন্যপদ পূরণ, হুমকি সংস্কৃতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং টাস্ক ফোর্স গঠন করে সিসিটিভি ও প্যানিক বোতাম ব্যবস্থা করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর