masala photo

ব্যুরো নিউজ, ৭ আগস্ট:ভারতীয় কিছু মশলা যা আমরা চোখ বন্ধ করে ভরসা করে খেয়ে যাচ্ছি সেই মশলা ভরসা করে খেতে পারছে না সিঙ্গাপুর হংকং নেপাল এর মত দেশগুলি।বেশ কিছুদিন আগে সিঙ্গাপুর ও হংকংয়ে নিষিদ্ধ করা হয়েছিল ভারতীয় মশলা।মঙ্গলবার রাজ্যসভা কে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী অনুপ্রিয়া প্যাঁটেল যে সিঙ্গাপুর এবং হংকং এই দেশগুলিতে ভারতীয় মশলা নিষিদ্ধ করেনি। একটি লিখিত প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন যে, ভারতে রপ্তানি করা মশলায় অতিরিক্ত ইথিলিন অক্সাইড থাকার জন্য নির্দিষ্ট কিছু ব্যাচের মসলাকে তারা ফেরত পাঠিয়েছি।

বাজার টালমাটাল,তলানিতে নামলো সোনা-রুপো,কিনবেন নাকি এক্ষুনি

কোন মশলায় এত বিতর্ক

আবাস যোজনায় তৃণমূলের বঞ্চনার অভিযোগ উড়িয়ে পাল্টা জবাব কেন্দ্রের

বেশ কিছুদিন আগে সিঙ্গাপুর ও হংকংয়ে নিষিদ্ধ করা হয়েছিল সেই মসলাগুলি। তৃতীয় দেশ হিসাবে নেপালেও নিষিদ্ধ করা হলো ভারতের বিখ্যাত দুটি সংস্থার রান্নার মশলা। ভারতীয় সংস্থার মসলা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। সেইসব মশলাগুলোতেই নাকি ক্ষতিকারক রাসায়নিক পদার্থ পাওয়া গিয়েছে। তাই সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা সংস্থা জানান যে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ মেশানো হচ্ছে মসলা তৈরির সময়। এতে নানা রকম শারীরিক সমস্যা ও ক্যান্সার হতে পারে।

কলকাতা বিমানবন্দরে নতুন পরিষেবা শুরু হতেই যাত্রীদের ব্যাপক সুবিধা

ভারতীয় এই দুটি সংস্থার মশলা এবার নেপাল থেকে নিষিদ্ধ করা হলো বলে জানিয়েছে সংবাদ সংস্থার এ এন আই। ইতিমধ্যেই নেপালের এই মশলা গুলোকে পরীক্ষা করে দেখছে এবং তারা এটাও বলে যে যতদিন না পরীক্ষার ফলাফল আসবে ততদিন নিষিদ্ধ থাকবে নেপালে এই মশলা।

বিপর্যস্ত বাংলাদেশ ইলিশের দাম কমবে?

নেপালের খাদ্য প্রযুক্তির বিভাগের মুখপাত্র মোহন কৃষ্ণ মহাজন বলেছেন নেপালের বাজারের দোকানে এই মসলাগুলি বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। আমদানি নিষিদ্ধ করা হয়েছে এই দুই সংস্থার মশলায়। এই মসলায় ক্ষতিকারক রাসায়নিক পদার্থ পাওয়া যাওয়ার কারণেই নিষিদ্ধ থাকার পদক্ষেপ নিয়েছেন। তিনি বলেন, মশলা গুলির পরীক্ষার ফলাফল না জানা পর্যন্ত নেপালে এই মসলার নিষেধাজ্ঞা জারি থাকবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর